ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৮ ১১:৩১:৫৮




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৮ ১১:৩১:৫৮




  • আন্তর্জাতিক
  • থাইল্যান্ডে পালাচ্ছেন মিয়ানমারের তরুণরা, ভিসায় কড়াকড়ি.

থাইল্যান্ডে পালাচ্ছেন মিয়ানমারের তরুণরা, ভিসায় কড়াকড়ি

থাইল্যান্ডে পালাচ্ছেন মিয়ানমারের তরুণরা, ভিসায় কড়াকড়ি


  

মিয়ানমার ছেড়ে পালাচ্ছেন সে দেশের তরুণ তরুণীরা। জান্তা সরকার এরই মধ্যে দেশের ১৮ বছর বয়সী সকলকে বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণের যে ঘোষণা দিয়েছে। এরপর থেকেই দেশ ছেড়ে পালানো মানুষের সংখ্যা বাড়ছে। দেশটি থেকে তরুণ তরুণীরা সবচেয়ে বেশি পালাচ্ছেন পার্শ্ববর্তী দেশ থাইল্যান্ডে। এরই মধ্যে ইয়াঙ্গুনে থাই দূতাবাস জানিয়েছে তারা দিনে ৪০০ এর বেশি পাসপোর্ট জমা নেবে না। এছাড়াও ট্যুরিস্ট ভিসায় এসে ১৪ দিনের বেশি থাইল্যান্ডে থাকা যাবে না।


শনিবার (১৭ ফেব্রুয়ারি) থাইল্যান্ড সীমান্তে মিয়ানমারের তাক মাই সোট জেলা পুলিশ ফোপ প্রা জেলার জঙ্গল থেকে ২৭ জন তরুণ তরুণীকে আটক করে। যার মধ্যে ১৩ জন পুরুষ এবং ১৪ জন নারী।


   

 

জানা যায়, এরা সকলেই মিয়ানমারের তাকস মাই সোট জেলার মিয়াওয়াড্ডি শহরের বাসিন্দা। এরা মানবপাচারকারী চক্রের সহায়তায় থাই সীমান্তে পাড়ি দিয়েছিল।



এছাড়াও গত সপ্তাহেও এই সীমান্ত থেকে ২৭ জন নাগরিককে আটক করে মিয়ানমার সেনাবাহিনী। সেখানে ১১ জন তরুণ এবং ১৬ জন তরুণী ছিলেন। সীমান্তের জঙ্গল দিয়ে তারা থাইল্যান্ডে প্রবেশের চেষ্টা করছিল।


সম্প্রতি মিয়ানমারের জান্তা সরকার ১৮ থেকে ৩৫ বছর বয়সী সকল তরুণ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী সকল তরুণীর বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণের ঘোষণা দিয়েছে। কেউ এই প্রশিক্ষণে অংশ না নিলে ৫ বছরের কারাদন্ডের বিধান দেয়া হয়েছে। আগামী এপ্রিল থেকেই এই নির্দেশ কার্যকরের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এরপর থেকেই মূলত দেশটি ছাড়তে মরিয়া হয়ে উঠেছে সেখানকার তরুণ তরুণীরা।









মন্তব্য