ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২০ ০১:১৫:৪৯




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২০ ০১:১৫:৪৯




  • ব্যবসা বানিজ্য
  • বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো কারণ নেই, যৌক্তিকতাও নেই: বিজিএমইএ সভাপতি.

বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো কারণ নেই, যৌক্তিকতাও নেই: বিজিএমইএ সভাপতি

বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো কারণ নেই, যৌক্তিকতাও নেই: বিজিএমইএ সভাপতি


বাংলাদেশের ওপর আমেরিকার বাণিজ্য নিষেধাজ্ঞা দেয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, আমেরিকা থেকে বলা হচ্ছে আমরা শ্রম আইন মানছি না। কিন্তু আমরা কোনো শ্রম আইন লঙ্ঘন করিনি। যাতে শ্রম আইন লঙ্ঘন না হয় সে বিষয়গুলো নিয়ে আমরা কাজ করছি। আমরা আরও সচেতন হচ্ছি। বাণিজ্য নিষেধাজ্ঞার কোনো কারণ নেই, যৌক্তিকতাও নেই।  মঙ্গলবার বিজিএমইএ কমপ্লেক্সে ‘বিজিএমইএ ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট-২০২৩’ আয়োজন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নোত্তরে ফারুক হাসান এ কথা বলেন। বিজিএমইএ সভাপতি বলেন, যুক্তরাষ্ট্র থেকে কোনো রকম শুল্ক মুক্ত সুবিধা পাচ্ছে না বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ীরা। আমেরিকাও বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য, আমরাও সদস্য। যেকোনো দেশকে বাণিজ্য নিষেধাজ্ঞা দেয়ার কিছু নিয়মকানুন আছে।

সেই নিয়ম অনুযায়ী এখানে কোনো কারণ নেই। শ্রম আইন লঙ্ঘনের কথা বলা হয়েছে। কিন্তু আমরা শ্রম আইন লঙ্ঘন করিনি। তাই আমাদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। উদ্বিগ্ন হওয়ারও কোনো কারণ নেই। 

উল্লেখ্য, বাংলাদেশের পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে ‘জোরালোভাবে সমর্থন করার’ অনুরোধ জানিয়ে আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার এসোসিয়েশন (এএএফএ) বরাবর চিঠি দিয়েছেন মার্কিন কংগ্রেসের আট সদস্য। গত ১৫ই ডিসেম্বর দেয়া এ চিঠিতে সামপ্রতিক ‘দমনপীড়ন’-এর প্রসঙ্গ এনে বলা হয়, বাংলাদেশে রূপান্তরমূলক, পদ্ধতিগত সংস্কারের জরুরি প্রয়োজন রয়েছে। সেদিকে আহ্বান জানাতে মার্কিন করপোরেশনগুলোকে অবশ্যই মনোযোগ দিতে হবে। ২৩ থেকে ২৪শে ডিসেম্বর বিজিএমইএ ক্যারিয়ার সামিট এদিকে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট আয়োজন করছে দেশের তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ। আগামী ২৩ ও ২৪শে ডিসেম্বর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এই সামিট অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে ফারুক হাসান বলেন, উন্নয়নের অন্যতম প্রধান শর্তই হচ্ছে কর্মসংস্থান সৃষ্টি করা। তাই আমরা শিল্পে কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি। এরই ধারাবাহিকতায় আমরা বিজিএমইএ’র পক্ষ থেকে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ক্যারিয়ার সামিট অ্যান্ড ফেস্ট-২০২৩ আয়োজনের উদ্যোগ নিয়েছি। আগামী ২৩ থেকে ২৪শে ডিসেম্বর বিজিএমইএ কমপ্লেক্সে তৃতীয় তলায় এটি অনুষ্ঠিত হবে।









মন্তব্য