ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-২৫ ১১:৩০:১১




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-২৫ ১১:৩০:১১




  • ভ্রমন
  • চীনে যেতে ছয় দেশের ভিসা লাগবে না.

চীনে যেতে ছয় দেশের ভিসা লাগবে না

চীনে যেতে ছয় দেশের ভিসা লাগবে না


চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরীক্ষামূলকভাবে এক বছর ছয়টি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই সে দেশে যেতে পারবে। দেশগুলোর মধ্যে রয়েছে, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া। বর্তমানে বেশিরভাগ ভ্রমণকারীদের চীনে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন পড়ে। 

অব্যাহতিপ্রাপ্তদের মধ্যে বিরল উদাহরণ হিসেবে সিঙ্গাপুর এবং ব্রুনাইয়ের নাগরিকও রয়েছেন। যারা ব্যবসা, পর্যটন, পারিবারিক পরিদর্শন এবং ১৫ দিনের বেশি ট্রানজিটের জন্য চীনে প্রবেশ করছে।

আগামী ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত উল্লেখিত দেশগুলোর সাধারণ পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই সর্বোচ্চ ১৫ দিনের জন্য চীনে ব্যবসা কিংবা ভ্রমণের জন্য যেতে পারবেন। চলতি বছরের মার্চ মাসেই চীন আবার সব ধরনের ভিসা দেওয়া শুরু করে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং গতকাল শুক্রবার বলেন, ‘চীনের টেকসই উন্নয়ন এবং মুক্ত মনোভাব প্রচারে সহায়ক হবে এ সিদ্ধান্ত।

২০২০ সালের মার্চ মাসে করোনভাইরাস মহামারীর কারণে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল চীন। তিন বছর ধরে চীনে ভ্রমণ নিষেধাজ্ঞা, অসংখ্য লকডাউন এবং কঠোর কোভিড নিষেধাজ্ঞা ছিল। চীনের শূন্য-কোভিড নীতি দেশটির অর্থনীতিতে কঠোরভাবে আঘাত হেনেছিল। যা গত ডিসেম্বরে তুলে নেওয়া হয়েছিল।

মহামারীর আগে প্রতি বছর কয়েক মিলিয়ন আন্তর্জাতিক দর্শনার্থী চীনে আসতেন।

সূত্র: বিবিসি









মন্তব্য