ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৭ ১৪:২৮:২৯




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৭ ১৪:২৮:২৯




গাজায় যুদ্ধবিরতি ও মানবিক করিডোর চায় ইইউ

গাজায় যুদ্ধবিরতি ও মানবিক করিডোর চায় ইইউ


গাজায় ত্রাণ সাহায্য পাঠানোর জন্য একটি মানবিক করিডর তৈরি করতে হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নিরাপদে ত্রাণসামগ্রী গাজায় পাঠানোর জন্য সাময়িক যুদ্ধবিরতি দরকার বলে মনে করছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউর বৈঠকে নেতারা এই সিদ্ধান্তে আসেন। 

সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন শুক্রবার (২৭ অক্টোবর) সকালে সাংবাদিকদের বলেন, ‘ত্রাণ সাহায্য নির্বিঘ্নে ও দ্রুত গাজায় পৌঁছাতে হবে। ইইউ শুক্রবার রাফাহ ক্রসিং দিয়ে আরও দুটি বিমানে ত্রাণসামগ্রী পাঠাবে এবং মানবিক সহায়তা তিন গুণ করার উদ্দেশ্যে জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে ৪০ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর করবে।’

একটি যৌথ ঘোষণা দিয়ে ইইউর ২৭ জন নেতা গাজার মানবিক পরিস্থিতির অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। মানবিক করিডর, যুদ্ধবিরতিসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের মাধ্যমে মানবেতর অবস্থায় থাকা গাজাবাসীর কাছে দ্রুত ও নিরাপদে অব্যাহত ত্রাণ সাহায্য পাঠানোর ব্যাপারে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

ইউরো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫ ঘণ্টার বিতর্ক শেষে উরসুলা ফন ডার লেয়েন এই বিবৃতি দেন। তবে খুব কমসংখ্যক দেশই জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মানবিক যুদ্ধবিরতির আহ্বানের পক্ষে ছিল।

ইউরোপীয় কাউন্সিল এক বিবৃতিতে বলেছে, ‘ইউরোপীয় ইউনিয়ন এই অঞ্চলে তাদের সহযোগী ও বন্ধু দেশগুলোকে সঙ্গে নিয়ে বেসামরিক মানুষকে রক্ষা করতে চায়। তারা যেন খাবার, পানি, ওষুধ, বাসস্থান ও জ্বালানি পায় তা নিশ্চিত করতে চায়।’এই সাহায্য যেন সন্ত্রাসবাদী সংগঠনের হাতে না পড়ে, তারা সেটাও দেখবে বলে ঘোষণা দেয় সংস্থাটি।


 









মন্তব্য