ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৩-০৯ ২২:৪১:২৩




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৩-০৯ ২২:৪১:২৩




  • জাতীয়
  • বিশ্ব নারী দিবস ও বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী.

বিশ্ব নারী দিবস ও বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী

বিশ্ব নারী দিবস ও বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী


'স্বাধীনতা‌কে আ‌মি দীর্ঘ কাল ধ‌'রে আমার জীব‌নের শ্রেষ্ঠ ধন, সব গু‌ণের ভি‌ত্তি ব'লে গণ্য ক'রে আস‌ছি; আমার সব চাওয়া সংকু‌চিত ক'রে হ'লেও আ‌মি নি‌শ্চিত কর‌বো আমার স্বাধীনতা‌কে, য‌দি আমা‌কে উষর প্রান্ত‌রে বাস কর‌তে হয় তবুও।'

'এ ভি‌ন্ডি‌কেশন অফ দি রাইটস্ অফ ওম্যান': মে‌রি ওল‌স্টোনক্র্যাফট্ ,নারীবা‌দের জননীঃ (১৭৫৯-১৭৯৭)

‘জীবনের অর্ধেকেরও বেশি সময় চলে গেল, কি পেয়েছি আর কি পাই নি তার হিসেব মিলাতে গেলে আরো সময় পার হয়ে যাবে। এই নিষ্ঠুর পৃথিবী তো অল্প সময় এর জন্য, তাই কেনই বা এর হিসেব মিলাতে যাব? কি পেয়েছি আর কি পাইনি তার হিসাব মেলানোর দায়িত্ব তো আমাদের সকলের। আমরা তো ব্যস্ত অন্য মানুষের জীবনের হিসাব মিলাতে, কিন্তু নিজের জীবনের সময় চলে যাচ্ছে সেটা আমাদের কোন ভ্রূক্ষেপ করি না, এইটা কি জীবন?’

‘তাই সময় থাকতে সময়ের হিসাব মিলাতে হবে, সময় থাকতে সময়ের হিসাবের মূল্য বুঝিতে হবে, তাই জীবন থাকতে জীবনের হিসাব মিলাতে হবে, এইটাই তো জীবন!’ আমরা কি পারবো না এই আপোষহীন নারী নেত্রীর জীবনের হিসাবটা মিলাতে???

বিশ্বব্যাপী আজ পালিত হচ্ছে 'বিশ্ব নারী দিবস'। বিশ্বের সকল নারীকে উৎসর্গ করার দিন আজ। আজকের এই মহিমান্বিত দিবসে আমি ‘গণতন্ত্রের মা' দেশমাতা বেগম খালেদা জিয়ার সুস্বাস্থ্য কামনা ও নিঃশর্ত মুক্তি দাবি করছি।


ছ‌বিঃ বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী দেশমাতা বেগম খালেদা জিয়া, জনগণের চাওয়া পাওয়া নিয়ে পুরুষ শাসিত সমাজে যিনি লড়ে গেছেন আপোষহীন ভাবে আজ অবধি।

জাহিদ এফ সরদার সাদী
বাংলাদেশের তিন তিনবারের প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাবেক বৈদেশিক উপদেষ্টা এবং বিএনপির বিশেষ দূত |।









মন্তব্য