ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৩ ২০:১১:৩৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৩ ২০:১১:৩৭




  • স্বাস্থ্য
  • ট্রায়ালে চিকুনগুনিয়ার টিকার আশাব্যঞ্জক ফল.

ট্রায়ালে চিকুনগুনিয়ার টিকার আশাব্যঞ্জক ফল

ট্রায়ালে চিকুনগুনিয়ার টিকার আশাব্যঞ্জক ফল


ডেইলি বাংলা টাইমস: ফরাসি-অস্ট্রিয়ান ওষুধ প্রস্তুতকারক ভ্যালনেভা চিকুনগুনিয়ার টিকার পরীক্ষায় আশাব্যঞ্জক ফলাফল পেয়েছে। মঙ্গলবার এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের উপর এই পরীক্ষা চালানো হয়েছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, আরও গবেষণার প্রয়োজন ছিল।

বর্তমানে চিকনগুনিয়া ভাইরাসটির জন্য কোন টিকা বা চিকিৎসা নেই। এই ভাইরাসের আক্রমণের কারণে জ্বর হয় এবং কখনও কখনও অস্থিসন্ধিতে ব্যথা হয়, যদিও এটি খুব কমই মারাত্মক।

ভ্যালনেভা জানিয়েছে, তাদের উদ্ভাবিত টিকার নাম ভিএলএ১৫৫৩। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় অনুমোদনের জন্য আবেদন করার পরে স্বাস্থ্য কর্তৃপক্ষ এটি পর্যালোচনা করবে।

দ্য ল্যানসেট সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২৬৬ জনের একটি উপ-দলের ওপর টিকার পরীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা গেছে, ২৬৩ জনের শরীর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে, যা চিকুনগুনিয়া ভাইরাসকে নিস্ক্রিয় করতে পারে।

টিকার বিস্তৃত ট্রায়ালে অংশ নিয়েছিলেন চার হাজার ১০০ জন সুস্থ প্রাপ্তবয়স্ক। এক ডোজের টিকাটিকে ওই সময় ‘সাধারণ নিরাপদ’ হিসাবে গণ্য করা হয়েছিল। অন্যান্য ভ্যাকসিনের মতো এরও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ট্রায়ালে।

গবেষণায় বলা হয়েছে, ট্রায়ালের সাথে যুক্ত গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়েছেন মাত্র দুজন। তবে তারা দুজনই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন।ভ্যালনেভার ক্লিনিকাল কৌশল ব্যবস্থাপক এবং গবেষণার প্রধান লেখক মার্টিনা স্নাইডার, ফলাফলগুলিকে ‘প্রতিশ্রুতিশীল’ বলে অভিহিত করেছেন।









মন্তব্য