ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৩ ২০:২৮:১৬




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৩ ২০:২৮:১৬




  • রাজনীতি
  • ট্রাভেল পাস পেলেন সালাউদ্দিন আহমেদ, ফিরতে পারবেন দেশে.

ট্রাভেল পাস পেলেন সালাউদ্দিন আহমেদ, ফিরতে পারবেন দেশে

ট্রাভেল পাস পেলেন সালাউদ্দিন আহমেদ, ফিরতে পারবেন দেশে


ডেইলি বাংলা টাইমস : ভারতের শিলংয়ে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ বাংলাদেশ সরকারের ট্রাভেল পাস পেয়েছেন।মঙ্গলবার (১৩ জুন) গোহাটির বাংলাদেশ মিশন জানিয়েছে, সোমবার রাত ১১টার দিকে ভারতের গোহাটি বাংলাদেশ হাইকমিশন থেকে তাকে ট্রাভেল পাস দেওয়া হয়।সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমেদ ২০১৫ সালের ১১ মে থেকে ভারতের শিলংয়ে রয়েছেন। অনুপ্রবেশের দায়ে তার বিরুদ্ধে করা মামলায় খালাস পাওয়ার প্রেক্ষিতে বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তিনি যেকোনো সময় দেশে ফিরতে পারবেন।

ট্রাভেল পাস গত ৮ জুন ইস্যু করা হয়েছে। এখন ভারতে কিছু আইনি প্রক্রিয়া রয়েছে, সেগুলো সম্পন্ন করবেন তিনি। তবে দেশে ফেরার আগে তাকে ভারত সরকারের কিছু নিয়ম পালন করতে হবে। তাছাড়া আদালতের কাগজপত্রসহ নানা আনুষঙ্গিক বিষয় বাকি রয়েছে।দল ও পরিবারের পক্ষ থেকে অভিযোগ, ২০১৫ সালের ১০ মার্চ রাতে রাজধানীর উত্তরার ৩ নম্বর সেক্টরের ১৩/বি নম্বর সড়কে ৪৯/বি নম্বর বাড়ির ২/বি নম্বর ফ্ল্যাট থেকে র‌্যাব ও আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সালাহউদ্দিনকে তুলে নিয়ে যাওয়া হয়। পরে দুই মাস পর পাশের দেশ ভারতে উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়াতে দেখা যায় তাকে।উদ্ধারের পর তার বিরুদ্ধে ভারতে অনুপ্রবেশের দায়ে মামলা হয়। প্রায় সাড়ে তিন বছর মামলার কার্যক্রম চলার পর ২০১৮ সালের ১৩ আগস্ট বিচারিক প্রক্রিয়া শেষ হয়। ওই বছরের ২৬ অক্টোবর আদালতের রায়ে অনুপ্রবেশের দায়ে করা মামলায় নির্দোষ হিসেবে রায় পান সালাহউদ্দিন আহমেদ। পরে আবার ভারত সরকার রায়ের বিরুদ্ধে আপিল করে। এ বছরের ২৮ ফেব্রুয়ারি ভারতের শিলংয়ের জজ কোর্টের রায়ে তিনি বেকসুর খালাস পান।

সালাউদ্দিন আহমদ ১৯৯১ সালে বিএনপির তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস ছিলেন। ২০০১ সালে কক্সবাজার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। তাকে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে যোগাযোগ প্রতিমন্ত্রী করা হয়েছিল। মেঘালয়ে যখন আটক হন তখন তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ছিলেন। ভারতের জেলে থাকার সময় বিএনপি তাকে দলের স্থায়ী কমিটির সদস্য করে।









মন্তব্য