ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৩-২৪ ০১:৩৭:৫৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৩-২৪ ০১:৩৭:৫৭




  • আন্তর্জাতিক
  • পুতিনকে বিদেশে গ্রেপ্তার করা হলে কী ঘটবে জানাল রাশিয়া.

পুতিনকে বিদেশে গ্রেপ্তার করা হলে কী ঘটবে জানাল রাশিয়া

পুতিনকে বিদেশে গ্রেপ্তার করা হলে কী ঘটবে জানাল রাশিয়া



রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পরোয়ানা জারির পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিদেশে গ্রেপ্তারের প্রচেষ্টা চালানো হলে, সেটিকে ‘যুদ্ধ ঘোষণা’ হিসাবে দেখবে মস্কো। 


ভ্লাদিমির পুতিনের অত্যন্ত বিশ্বস্ত হিসেবে পরিচিত দিমিত্রি মেদভেদেভ ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পুতিন রাশিয়ার সৈন্য পাঠানোর পর বিভিন্ন সময়ে পারমাণবিক যুদ্ধের হুমকি দেন মেদভেদেভ।


বুধবার সাবেক এই রুশ প্রেসিডেন্ট বলেন, কোনও দেশ পুতিনকে গ্রেফতার করলে রাশিয়ার অস্ত্র সেই দেশে আঘাত হানবে। নেদারল্যান্ডসের হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ইউক্রেনের শিশুদের নির্বাসনের দায়ে পুতিনের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়।


পুতিনের শীর্ষ এই মিত্র বলেছেন, ‘চলুন কল্পনা করি— তবে এটা পরিষ্কার যে এমন পরিস্থিতি কখনই ঘটবে না। কিন্তু তবুও এই বিষয়ে কল্পনা করা যাক।’


‘একটি পারমাণবিক রাষ্ট্রের বর্তমান প্রধান জার্মান ভূখণ্ডে পৌঁছালেন এবং গ্রেপ্তার হলেন। এটা কী? এটা রুশ ফেডারেশনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা।’



মেদভেদেভ বলেন, ‘যদি এটা ঘটে, তাহলে আমাদের সমস্ত শক্তি, রকেট, অন্যান্য অস্ত্র এবং আরও অনেক কিছু বুন্দেসতাগে চ্যান্সেলর অফিসে উড়ে যাবে।’


রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান মেদভেদেভ বলেন, আইসিসির সিদ্ধান্ত পশ্চিমাদের সাথে খারাপ সম্পর্ককে আরও গুরুতর করবে।


আইসিসির বিচারক করিম খান ও অন্যান্য বিচারকদের বিরুদ্ধে রাশিয়া ফৌজদারি তদন্ত শুরু করার দু’দিন পর মেদভেদেভ এই হুঁশিয়ারি দিয়েছেন। রাশিয়া আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্তকে ‘বেআইনি’ আখ্যা দিয়ে আন্তর্জাতিক এই আদালতের বিচারকদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।


হেগের এই আদালত অবশ্য রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও পরোয়ানা জারি করেছে। বুধবার পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারি ঘিরে ট্রাইব্যুনালের বিরুদ্ধে রাশিয়ার হুমকির ঘটনার নিন্দা জানিয়েছে আইসিসির আইন-প্রণয়নকারী পরিষদ।


সূত্র: এএফপি।









মন্তব্য