ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৬-১৬ ১৬:৪১:২৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৬-১৬ ১৬:৪১:২৭




  • খেলা
  • বাংলাদেশের সামনে সুপার এইটের নতুন সমীকরণ.

বাংলাদেশের সামনে সুপার এইটের নতুন সমীকরণ

বাংলাদেশের সামনে সুপার এইটের নতুন সমীকরণ


টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ 'ডি' থেকে আগেভাগেই সুপার এইট নিশ্চিত করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। বাকি একটা জায়গার জন্য ছিলো ত্রিমুখী লড়াই বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপালের। তবে দক্ষিন আফ্রিকার বিপক্ষে নেপাল হারলে সেই লড়াইটা নেমে এসেছে দুইয়ে। প্রোটিয়াদের বিপক্ষে ১ রানে হারের আক্ষেপে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় হিমালয়ের দেশটির।


তাতে এই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন আছে দ্বিতীয়তে। ফলে সুপার এইটের উঠার লড়াইয়ে সমীকরনে এখন শুধুই বাংলাদেশ ও নেদারল্যান্ডস।


ফলে বাংলাদেশের সামনে সমীকরন দাড়ায় নিজেদের শেষ ম্যাচে নেপালকে হারালেই সরাসরি সুপার এইটে যাবে বাংলাদেশ। অপরদিকে ডাচরা যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায় তখন নেপালকে না হারালেও সুপার এইটে যাবে বাংলাদেশ। এছাড়াও সুযোগ আছে বাংলাদেশের।


নেদারল্যান্ডস লঙ্কানদের বিপক্কজে জিতলে, বাংলাদেশ যদি নেপালের কাছে হেরেও যায় তখন পয়েন্ট টেবিলের হিসাবে যে এগিয়ে থাকবে সে যাবে সুপার এইটে। সেখানে বিপাকে পড়তে পারে বাংলাদেশ। ফলে দক্ষিণ আফ্রিকা-নেপাল ম্যাচের পর সবশেষ সমীকরণ কি দাঁড়াল।


নেদারল্যান্ডসকে সুপার এইটে যেতে হলে শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব্যাট করে নেদারল্যান্ডসকে করতে হবে ১৪০ রান। আর লঙ্কানদের হারাতে হবে ৫৩ রানে। এদিকে নেপালের কাছে ৩৮ রানে হেরে যায় বাংলাদেশ সেক্ষেত্রে লঙ্কানদের ১৫ রানে হারালে নিশ্চিত হবে ডাচদের সুপার এইট।


এই সমীকরণ দুইটির কোনোটিই যদি ডাচরা পূরণ করতে না পারে সেক্ষেত্রে নেপালের কাছে হারলেও রান রেটের সুবিধা নিয়ে সুপার এইটে চলে যাবে বাংলাদেশ।









মন্তব্য