ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-০৯ ১৮:০৯:৩৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-০৯ ১৮:০৯:৩৭




  • জাতীয়
  • বিদ্যুৎ-পানির ভর্তুকি থেকে সরে আসার নির্দেশনা প্রধানমন্ত্রীর.

বিদ্যুৎ-পানির ভর্তুকি থেকে সরে আসার নির্দেশনা প্রধানমন্ত্রীর

বিদ্যুৎ-পানির ভর্তুকি থেকে সরে আসার নির্দেশনা প্রধানমন্ত্রীর


বিদ্যুৎ ও পানির ভর্তুকি সুবিধা থেকে সরে আসার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আয় অনুযায়ী ফি নির্ধারণ করতেও নির্দেশনা দিয়েছেন সরকারপ্রধান বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকালে ঢাকার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, অগামীতে সবাই ভতুর্কির সুবিধা সমানভাবে পাবে না। আমি মন্ত্রী, আমি পানি বিদ্যুতে যে ভর্তুকি পাই- একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ (এলাকা ও আয়ের ওপর নির্ভর করে) পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ভর্তুকি যেন বিচারসম্মত হয়। আমি যে রেট দিচ্ছি, একজন নিম্ন শ্রেণির (নিম্ন আয়ের) মানুষও একই ভর্তুকি দিচ্ছে- এটা হয় না। ধীরে ধীরে ভর্তুকির ধারণা থেকে বের হতে হবে। এলাকাভিত্তিক পানি ও বিদ্যুতের দাম নির্ধারণ করতে হবে।

এম এ মান্নান বলেন, রাজধানীতে উঁচু ভবন নির্মাণে সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। উঁচু ভবনের কারণে বিমান চলাচলে যেন এয়ার ফানেল তৈরি না হয়। এছাড়া মহাসড়কের সংস্কারের জন্য টোল আদায় করে তহবিল গঠনেরও নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি রাস্তার পাশে জলাধার রাখতে বলেছেন তিনি।









মন্তব্য