ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-১৩ ০৩:৩৬:৩২




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-১৩ ০৩:৩৬:৩২




  • জাতীয়
  • দুদক-আইএমএফ প্রতিনিধিদল বৈঠক.

দুদক-আইএমএফ প্রতিনিধিদল বৈঠক

দুদক-আইএমএফ প্রতিনিধিদল বৈঠক


ঢাকা সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চার সদস্যের একটি প্রতিনিধিদল দুর্নীতি দমন কমিশনের (দুদক) সঙ্গে বৈঠক করেছে। সেগুনবাগিচাস্থ দুদক কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপি চলা বৈঠকে দুদক সচিব মো: মাহবুব হোসেন এবং সংস্থাটির মহাপরিচালক (মানি লন্ডারিং) মো: মোকাম্মেল হকসহ চার কর্মকর্তা অংশ নেন। আইএমএফ’র টিমের নেতৃত্ব দেন আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দ। বৈঠক শেষে সংবাদকর্মীরা তাদের ঘিরে ধরলেও আইএমএফ প্রতিনিধি দলের কোনো সদস্য কথা বলেননি। দুদকের পক্ষ থেকেও দাফতরিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, বাংলাদেশকে দ্বিতীয় কিস্তি ঋণ ছাড় দেয়ার আগে শর্ত পূরণ যাচাই করতে গত ৪ অক্টোবর ঢাকা সফরে আসে আইএমএফের একটি প্রতিনিধিদল। ঋণ দেয়ার ক্ষেত্রে আইএমএফ বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল রাখতে কিছু শর্ত দেয়। একই সঙ্গে দুর্নীতি নিয়ন্ত্রণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠারও শর্ত দেয়। এসব বিষয়ে খোঁজ নিতে বাংলাদেশ সফরে আসা আইএমএফের প্রতিনিধিদলটি সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার সঙ্গে আলোচনা করছে।

আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত কতটা পূরণ হয়েছে এবং সরকারি বিভাগগুলো শর্ত পূরণে কী ধরনের পদক্ষেপ নিয়েছে তা নিয়ে এখন আলোচনা চলছে। প্রতিনিধিদলটি এবারের সফরে বাংলাদেশ ব্যাংক ও এনবিআরসহ বেশকয়েকটি সংস্থার সঙ্গে বৈঠক করেছে।

আইএমএফের কাছ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে বাংলাদেশ। এরই মধ্যে প্রথম কিস্তির অর্থ ছাড়ও করা হয়েছে। আগামী নভেম্বর মাসে দ্বিতীয় কিস্তির অর্থ ছাড় হওয়ার কথা রয়েছে। তবে ঋণের শর্ত কতটা পূরণ হলো, তা দেখতে ঢাকা সফর করছে আইএমএফ প্রতিনিধিদল। এর আগে গত জুলাইয়ে আইএমএফের একটি প্রতিনিধিদল এনবিআরের সঙ্গে বৈঠক করে। তখন বেশকিছু শর্তের কথা জানায় ঋণ প্রদানকারী সংস্থাটি। আইএমএফ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার গত ফেব্রæয়ারি মাসে হাতে পায় বাংলাদেশ। গত ৩০ জানুয়ারি আইএমএফের নির্বাহী পর্ষদেও বৈঠকে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ঋণ অনুমোদনের তিন দিনের মাথায় ফেব্রæয়ারি সংস্থাটি প্রথম কিস্তির অর্থ ছাড় করে।









মন্তব্য