ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-০৩ ১৬:৫১:৩১




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-০৩ ১৬:৫১:৩১




পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা

পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা


বিভিন্ন বিভাগে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে। গতকাল সোমবার চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার (০৩ অক্টোবর) পদার্থে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হলো।

এ বছর পদার্থবিজ্ঞানে তিন বিজ্ঞানী যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন। তারা হলেন- পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউস এবং অ্যান ল'হুইলিয়ার। পদার্থের ইলেকট্রন গতিবিদ্যায় বিশেষ অবদানের জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় স্টকহোমে তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আর প্রথম দিন চিকিৎসাশাস্ত্রের নোবেল ঘোষণা করা হয়। সেই হিসেবে সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীদের ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার পদার্থে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হলো। আগামীকাল বুধবার (০৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর ৫ অক্টোবর সাহিত্যে আর ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

নোবেল বিজয়ীদের নাম ছয়টি বিভাগে মোট ছয় দিন ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।









মন্তব্য