ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৯-১৩ ১৭:১১:৫৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৯-১৩ ১৭:১১:৫৪




  • জাতীয়
  • মুখে যতই বলি বাস্তবে ইসির কোনো ক্ষমতা নেই: ড. তোফায়েল আহমেদ.

মুখে যতই বলি বাস্তবে ইসির কোনো ক্ষমতা নেই: ড. তোফায়েল আহমেদ

মুখে যতই বলি বাস্তবে ইসির কোনো ক্ষমতা নেই: ড. তোফায়েল আহমেদ


আমরা মুখে যতই বলি বাস্তবে নির্বাচন কমিশনের (ইসি) কোনো ক্ষমতা নেই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ। বুধবার (১৩ সেপ্টেম্বর) নাগরিক সমাজ, সাংবাদিক, অধ্যাপক, নির্বাচন বিশেষজ্ঞদের নিয়ে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত কর্মশালায় অংশ নিয়ে তিনি এমন মন্তব্য করেন। ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন; প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক এই কর্মাশালার আয়োজন করে নির্বাচন কমিশন।

আমরা মুখে শুধু বলি নির্বাচন কমিশন ক্ষমতাবান, কিন্তু বাস্তবে কিছুই নাই উল্লেখ করে ড. তোফায়েল আহমেদ বলেন, সংকটটা এতো কঠিন সব দায় কমিশনের ওপর দিয়েও লাভ নাই। একের পর এক এমন চলতে থাকলে মান মর্যাদা থাকবে না। নির্বাচন প্রক্রিয়ায় সেনাবাহিনীর সংশ্লেষ পরিবেশ তৈরিতে সহায়তা করবে। এই পরিবেশ থেকে উত্তরণে আদালতও ভূমিকা রাখতে পারে। কারণ কোর্টের রায়ের ফলে এই সংকট তৈরি হয়েছে।

তিনি বলেন, আপনারা সবার থেকে পরামর্শ শুনছেন কিন্তু পরামর্শ বাস্তবায়ন করতে পারেননি। না পারার কারণ আপনাদের ব্যাখ্যা করা দরকার। আপনারা প্রিজাইডিং অফিসারের ক্ষমতার কথা বলছেন যে সুষ্ঠু পরিবেশ মনে না হলে সব ফেলে তিনি চলে আসবেন, প্রিজাইডিং অফিসারের ঘাড়ে কয়টা মাথা যে তিনি সবকিছু ফেলে চলে আসবেন। সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান বলেছেন, বাস্তবতা আপনাদের অনুকূলে নেই। সরকার না চাইলে কমিশনের পক্ষে ভালো নির্বাচন সম্ভব না।









মন্তব্য