ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-০৭ ০১:১৩:১০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-০৭ ০১:১৩:১০




  • জাতীয়
  • রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলীর ৩৯তম শাহাদাত বার্ষিকী পালিত.

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলীর ৩৯তম শাহাদাত বার্ষিকী পালিত

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলীর ৩৯তম শাহাদাত বার্ষিকী পালিত


সাবেক নৌ বাহিনীর প্রধান,সাবেক যোগাযোগ ও কৃষিমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বেয়াই, দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান শ্বশুর ও তার স্ত্রী জুবাইদা রহমানের বাবা রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৯তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে রবিবার দোয়া মোনাজাত, কোরআন খতমসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে সারাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রী এবং নৌ-বাহিনীর প্রধান রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান এর ৩৯ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে লন্ডনে খতমে কোরআন, দোয়া মাহফিল  ও মরহুমের কর্মময় জীবনের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠানে উপস্থিত আছেন বিএনপি'র ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান এবং তাঁর সহধর্মিনী ও মরহুমের কন্যা ডাক্তার জুবাইদা রহমান।


রোববার (৬ আগস্ট) মাগরিবের নামাজের পর ধানমন্ডির ৫ নম্বর রোডের ৪০ নম্বর মাহবুব আলী খান ভবনে তার শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এর আগে সকালে তার কবর জিয়ারত করা হয়। ধানমন্ডি বায়তুল আমান জামে মসজিদ ও মাদরাসার এতিম ছাত্রদের নিয়ে আসরের নামাজের পর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

দোয়া মাহফিলে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এছাড়াও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা কামনাসহ জিয়া পরিবারের জন্য দোয়া করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের বড় মেয়ের জামাই শফিউজ্জামান, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, বরকতউল্লাহ বুলু, এয়ার ভাইস মার্শাল (অবসরপ্রাপ্ত) আলতাফ হোসেন চৌধুরী, মীর মোহাম্মদ নাসির, ডাক্তার এড জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, অ্যাডভোকেট আহমেদ আজম খান, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, ইসমাইল জবিউল্লাহ, আব্দুস সালাম, হাবিবুর রহমান হাবিব, আব্দুল হালিম, ড. এনামুল হক চৌধুরী, ডা. ফরহাদ হালিম ডোনার, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মুয়াজ্জেম হোসেন আলাল, খাইরুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস, বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, ছাত্র-বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল আলম, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, বিএনপির ক্রীড়া-বিষয়ক সম্পাদক ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, বিএনপির আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসিরুদ্দিন অসীম, বাণিজ্য-বিষয়ক সম্পাদক লায়ন হারুন অর রশিদ, স্বেচ্ছাসেবক-বিষয়ক সম্পাদক মীর শরাফত আলী সপু, বন ও পরিবেশ-বিষয়ক সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপু, ত্রাণ-বিষয়ক সম্পাদক আমিনুর রশীদ ইয়াছিন, সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, আমিরুল ইসলাম খান আলিম, ধর্ম-বিষয়ক সহ-সম্পাদক আব্দুল বারী ড্যানী, গণশিক্ষা-বিষয়ক সহ-সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন, নির্বাহী কমিটির সদস্য সেলিম রেজা হাবিব, আবুল হোসেন, আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ,ব্যারিস্টার মীর হেলাল, মিডিয়া সেলের সদস্য আতিকুর রহমান রুমন, জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী, সাধারণ সম্পাদক রাজিব আহসান, ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সাধারণ সম্পাদক সাঈফ মাহমুদ জুয়েল, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, মহিলা দলের সভানেত্রী আফরোজ আব্বাস, সাধারণ সম্পাদিকা সুলতানা আহমেদ, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদারসহ বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীরা।



৩৯ বছর আগে এই দিনটিতে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান জনমানবের কল্যাণে তার জীবন উৎসর্গ করেন। কর্মজীবনে নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী থাকাকালীন সময়ে তার অবদান অপরিসীম। সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্মত্যাগে গড়া তার অনবদ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশে ও বিদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।


দিনটি উপলক্ষ্যে সকালে মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ, মাজার প্রাঙ্গনে তার রুহের মাগফেরাত কামনায় পবিত্র কোরআন তেলাওয়াত ও বিশেষ মোনাজাত করা হয়। তাকে দাফন করা হয়েছিল তার প্রিয় কর্মস্থল নৌ-সদর দফতরের পাশে। বাংলাদেশ নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলায় তার উদ্যোগ স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে। প্রতি ওয়াক্তের নামাজের জন্য আযানের শব্দ পৌঁছে যায় তার কবরে যেই মসজিদের মিনার থেকে, সেটি তিনি স্থাপনে উদ্যোগ নিয়েছিলেন সকল নৌবাহিনীর সদস্যদের জন্য।

১৯৭৯ সাথে বেগম মাহবুব আলী খানের প্রতিষ্ঠা করা ছিন্নমূল শিশু-কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি’ এ উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বেগম মাহবুব আলী খান স্মরণ করেন, তার শ্রদ্ধেয় স্বামীর উৎসাহ ছাড়া তিনি এই সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সফলকাম হতে পারতেন না। রিয়ার অ্যাডমিরাল এম এ খানের পরম শ্রদ্ধেয় মাতা জুবাইদা খাতুনও একজন সমাজসেবী ছিলেন। শৈশবে সেবামূলক কাজের শিক্ষাই হয়ত পরে তাঁকে সুরভি প্রতিষ্ঠায় অনুপ্রেরণা দেয়।

বাউনিয়াবাঁধ মহিলা এতিমখানা ও মাদরাসা মিরপুর, ভাষানটেক এতিমখানা ও মাদরাসা ক্যান্টনমেন্ট, নারায়নগঞ্জ জেলার সোনারগাঁয়ের এতিমখানা ও মাদরাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

বায়তুল আমান জামে মসজিদ ধানমন্ডি, তাকওয়া জামে মসজিদ, ঈদগাহ জামে মসজিদ, হাইকোর্ট মাজার মসজিদ, আজিমপুর দায়রা শরিফ জামে মসজিদ, মহাখালী ডিওএইচএস জামে মসজিদ বায়তুল মামুর জামে মসজিদ, সোবাহানবাগ জামে মসজিদ, লালবাগ শাহী জামে মসজিদ বাইতুল মোল্লা জামে মসজিদ ভাষানটেক ক্যান্টনমেন্ট, বাইতুল কোরবান জামে মসজিদ, বাইতুল মামুর জামে মসজিদ, মিরপুর-১১ বাইতুল মুমিন জামে মসজিদ, বাইতুল আমান জামে মসজিদ, হযরত আবু বকর সিদ্দিক রা. জামে মসজিদ, বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদ, বাইতুল জান্নাত জামে মসজিদ বাইতুল করিম জামে মসজিদ, বাইতুল মুমিন জামে মসজিদ এবং বাউনিয়াবাধ বাজার জামে মসজিদসহ ঢাকাস্থ বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

মাহবুব আলী খানের জন্মভূমি সিলেটে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। জোহরের নামাজের পর দক্ষিণ সুরমাবাসীর পক্ষ থেকে কদমতলী মসজিদে মিলাদ, দোয়া ও শিরনী বিতরণ। আসরের নামাজের পর সিলেটবাসীর পক্ষ থেকে হযরত শাহজালাল রা. ও হযরত শাহপরান রা. দরগা মসজিদে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিরাহিমপুর জামে মসজিদ ও লতিফিয়া হাফেজেরা মাদরাসায় জোহরের নামাজের পর বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। তার প্রিয় জন্মভূমির বহু উন্নয়নপ্রকল্প তিনি মন্ত্রী থাকাকালীন সময়ে সম্পাদন করেন।

বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে ৬ আগস্ট মরহুমের পরিবারের পক্ষ থেকে আসরের নামাজের পর মিলাদ পড়া হয় এবং খাবার বিতরণ করা হয়। গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। লাঠিগঞ্জ অন্ধ এতিম খানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী কোরআন খতম ও জোহরের নামাজের পর খাবারের আয়োজন করা হয়। আসরের নামাজের পর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পদ্মপাড়া আর রহমান মসজিদে আসরের নামাজের পর বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হয়।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল রা.-এর মাজারে এই দিনটি উপলক্ষে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়াও বিভিন্ন দেশে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় বাংলাদেশীদের আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এই দিনটি উপলক্ষে যুক্তরাজ্যেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যুক্তরাজ্যেই রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান তরুণ ও মেধাবী নৌ-অফিসার হিসেবে উচ্চতর ট্রেনিং নেন এবং সমস্ত কমনওয়েলথ দেশসমুহের অংশগ্রহণকারী অফিসারসমূহের মধ্যে কৃতিত্ব অর্জন করেন ও রানী দ্বিতীয় এলিজাবেথে থেকে পুরস্কৃত হন।

৬ আগস্ট সকাল ১০টা মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে লন্ডনস্থ ব্রিকলেন জামে মসজিদে কোরআন তেলওয়াত করা হয়। জোহরের নামাজের পর রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে লন্ডনস্থ ব্রিকলেন জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল। বিকেল সাড়ে ৪টায় রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে পূর্ব লন্ডনে রিজেন্ট লেইক হলে মরহুমের প্রতি স্মৃতিচারণ, কর্মময় জীবনের ওপর আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সৌদি আরবের পবিত্র মক্কা ও মদিনা শরিফে তার রুহের মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। পবিত্র ওমরাহ পালনকালে তার সৌভাগ্য হয়েছিল পবিত্র কাবা ঘর ধোওয়ায় অংশগ্রহণ করার।

কাতারের দোহায় মুনসুরা গার্ডেন হোমে শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি এবং নিউইয়ার্কে এ উপলক্ষে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। মালয়েশিয়ায় শাহাদাত বার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানা ও মাদরাসার মধ্যে রয়েছে মাদরাসা দাতো কেরামাত কুয়ালালামপুর, মাদরাসা তাহফিজ আমপাংজায়া, আমপাং তাহফিজ আল-মুসতাকিম রাওয়াং মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন পুত্রাজায়ায়। সন্ধ্যায় কর্মময়জীবন সম্পর্কে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে মসজিদ আল খায়ের বুঝতি বিনতাংয়ে।

মরহুম মাহবুব আলী খান মেমোরিয়াল মিউজিয়াম প্রতিষ্ঠিত হয়েছে। ওই মিউজিয়ামে মরহুমের স্মৃতিবিজড়িত অসাধারণ কর্মজীবনের কিছু জিনিস প্রদর্শিত আছে। কার্ডিওভাসকুলার রিসার্চ, বৈজ্ঞানিক উদ্ভাবন ও সমাজ সেবার উদ্দেশে স্থাপিত হবে রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান মেমোরিয়াল ট্রাষ্ট এবং জনগণের মাঝে হৃদরোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও এর চিকিৎসা প্রদানে ইনস্টিটিউট অফ প্রিভেন্টিভ কার্ডিওলজি অ্যান্ড রিসার্চ স্থাপনের উদ্যোগ নেয়া হবে তার জন্মভূমি সিলেটে। দুঃস্থ ও অসহায় রোগীদেরকে এ প্রতিষ্ঠানে বিনামূল্যে চিকিৎসা প্রদানেরও উদ্যোগ নেয়া হবে।









মন্তব্য