ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৫-০৬ ১৯:৪৭:৫৬




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৫-০৬ ১৯:৪৭:৫৬




পশ্চিম তীরে ইসরাইলি অভিযানে দুই ফিলিস্তিনি নিহত

পশ্চিম তীরে ইসরাইলি অভিযানে দুই ফিলিস্তিনি নিহত


ডেইলি বাংলা টাইমস : অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি অভিযানে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসরাইলি সামরিক বাহিনী পৃথক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।


শনিবার (৬ মে) ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘তুলকারেম শহরের কাছে নুর শামস শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে দখলদার ইসরাইলি বাহিনী দুইজনকে শহিদ করেছে। নিহত দু’জনেরই বয়স ছিল ২২ বছর। তাদের বুকে, ঘাড়ে এবং পেটে গুলি লাগে।’


এদিকে ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, নিহত দুই ব্যক্তি গত মঙ্গলবার অ্যাভনেই হেফতজে এলাকায় ইসরাইলিদের উপর গুলি চালানোর ঘটনার সঙ্গে জড়িত। ওই গুলির ঘটনায় ইসরাইলি বেসামরিক মানুষ নিহত হয়। ইসরায়েলিদের উপর গুলি চালানোর জন্য সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেফতার করতে পশ্চিম তীরে একটি অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টার সময় দুই বন্দুকধারী গুলিবিদ্ধ হয়ে নিহত হন। আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে। এসময় দু’টি এম-১৬ রাইফেল, সামরিক ভেস্ট এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।


উল্লেখ্য, অ্যাভনেই হেফতজে হলো অধিকৃত পশ্চিম তীরের একটি যায়গা যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধভাবে ইসরাইলের অধীনে।


এর আগে গত সপ্তাহে ইসরায়েলি হেফাজতে অনশনকারী খাদের আনান নামের এক ফিলিস্তিনির মৃত্যু হয়। খাদের আনান ফিলিস্তিনের ইসলামিক জিহাদ প্রতিরোধ গোষ্ঠীর সঙ্গে জড়িত ছিলেন।


খাদের আনানের মৃত্যুতে ফুঁসে উঠে ফিলিস্তিন। অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরাইলে একাধিক রকেট ছুঁড়া হয়। জবাবে ইসরায়েলি যুদ্ধবিমান গাজা উপত্যকায় বিমান হামলা চালায়। কয়েক ঘণ্টার সংঘর্ষের পর উভয় পক্ষ অস্ত্রবিরতিতে সম্মত হয়।


ফিলিস্তিনি শহরে ইসরায়েলি বাহিনীর ঘন ঘন অভিযানের কারণে সম্প্রতি অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বেড়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের এক পরিসংখ্যান অনুযায়ী, এই বছরের শুরু থেকে ইসরায়েলি হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। একই সময়ে পৃথক হামলায় ১৬ জন ইসরায়েলি নিহত হয়েছেন।









মন্তব্য