ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৬-০৮ ০০:৫৩:৩৮




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৬-০৮ ০০:৫৩:৩৮




এ হচ্ছে ‘কালো টাকা’র বাজেট: ফখরুল

এ হচ্ছে ‘কালো টাকা’র বাজেট: ফখরুল


প্রস্তাবিত বাজেটকে ‘কালো টাকা’র বাজেট আখ্যা দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছন, কী করে দুর্নীতি আরও বেশি করে করা যায়, এটা সেই বাজেট।


শুক্রবার বিকালে ঢাকার সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন ‘সোনালী দল’ আয়োজিত এক আলোচনা সভায় বক্তৃতা করছিলেন তিনি।


জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘শহীদ জিয়াউর রহমানের গৃহীত কর্মসূচি ও নীতি: বাংলাদেশের কৃষি বিপ্লব ও পল্লী উন্নয়নের মূল ভিত্তি’ শিরোনামে এ সভার আয়োজন করা হয়।



সেখানে বক্তব্য দেওয়ার সময় আওয়ামী লীগ সরকারের ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট নিয়ে কড়া সমালোচনা করেন মির্জা ফখরুল।


বাজেট নিয়ে কথা বলার দরকার নেই বলে মন্তব্য করে ইংরেজি দৈনিক ‘ডেইলি স্টার’ এর প্রথম পাতার একটি কার্টুনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন বিএনপি মহাসচিব।


তিনি বলেন, “একটা বিশাল হাতি কতগুলো সাধারণ কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের ওপরে উঠে বসে আছ। এই চমৎকার কার্টুনটা দেখবেন, তাহলে বাজেটের চেহারা বুঝে যাবেন। এই বাজেট হচ্ছে কালো টাকার বাজেট।”



প্রস্তাবিত বাজেটে পরিবহন খাতের স্বচ্ছতা, কর্মসংস্থান সৃষ্টি, দুর্নীতি দমনসহ অন্যান্য খাতেও কোনো দিক নির্দেশনা নেই বলে অভিযোগ করেন ফখরুল।


“ট্রান্সপোর্ট সেক্টরে (পরিবহন খাত) সবচেয়ে বেশি দুর্নীতি। এই সেক্টরে সবচেয়ে বেশি চুরি হয় বলেই সেখানে করাপশন (দুর্নীতি) বেশি। আনপ্রোডাক্টিভ (অনুৎপাদনশীল) খাতগুলো- ট্রান্সপোর্ট সেক্টরে আমাদের অবকাঠামো তৈরি হয় ঠিকই কিন্তু সেগুলো তো উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে।”


‘কর্মসংস্থান কোথায়’– সেই প্রশ্ন রেখে বিএনপি মহাসচিব বলেন, “মানুষ কাজ পায় না। ঢাকা শহর থেকে যারা ছোট-খাটো ব্যবসা-বাণিজ্য করত, চাকুরি করত; তারাও সব গ্রামে চলে যাচ্ছে। কিন্তু গ্রামে গিয়েও কোনো লাভ নাই, কাজ নাই। একটা ভয়াবহ অবস্থা।”



সভার অন্য বক্তাদের বক্তব্যের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, “একজন এখানে বলেছেন, কৃষি বিপ্লব, শিল্প বিপ্লব। এইসব কথা বলে কোনো লাভ হবে না। যদি আমরা এই ভয়াবহ দানব, মনস্টার; পুরোপুরি মনস্টার- একে যতক্ষণ পর্যন্ত সরাতে না পারব ততক্ষণ পর্যন্ত আমার তথা সাধারণ মানুষের পকেটে টাকা আসবে না।


“অনেকে (অন্য বক্তারা) বলেছেন, এই সরকার মিথ্যার ওপরে টিকে আছে। সকল পরিসংখ্যান ফলস (ভুয়া), বানানো, তৈরি করা। আপনি কার ওপর ভিত্তি করে প্ল্যানিং করবেন?”


তার ভাষায়- “সর্বত্র এখন বেনজীরের দুর্নীতি, এখন সব দিকে বেনজীর। আমাদের সাবেক পুলিশপ্রধান বেনজীর; আমাদের সাবেক সেনাপ্রধান- তিনিও বেনজীর।”


এই অবস্থা থেকে উত্তরণে তরুণ প্রজন্মকে জাগিয়ে তুলতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সক্রিয় হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।


অন্যদের মধ্যে বাকৃবি সোনালী দলের অধ্যাপক গোলাম হাফিজ কেনেডি, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম ওবায়দুল ইসলাম, সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরী এবং বাকৃবি অধ্যাপক আবুল কালাম আজাদ আলোচনা সভায় বক্তব্য দেন।









মন্তব্য