ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৮ ২০:১৫:৫০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৮ ২০:১৫:৫০




ইসরাইলের হামলায় ফিলিস্তিনি কবি রেফাত আলিরের নিহত

ইসরাইলের হামলায় ফিলিস্তিনি কবি রেফাত আলিরের নিহত


ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন ফিলিস্তিনি কবি রেফাত আলারির ও তার পরিবার। তিনি গাজার তরুণ প্রজন্মের জনপ্রিয় লেখকদের একজন ছিলেন। তিনি গাজার দুঃখকষ্ট বিশ্বের কাছে তুলে ধরতে ইংরেজিতে লেখালেখি করতেন। তার স্বজন ও বন্ধুরা মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে জানানো হয়, রেফাত গাজার ইসলামিক ইউনিভার্সিটির ইংরেজি সাহিত্যের অধ্যাপক ছিলেন। সেখানে তিনি অন্যান্য বিষয়ের সঙ্গে শেক্সপিয়রও পড়াতেন। বৃহস্পতিবার রাতে গাজা উপত্যকার উত্তরে ইসরাইলি বোমায় তিনি নিহত হন। গাজার আরেক কবি ও রেফাতের বন্ধু মোসাব আবু তোহা ফেসবুকে লিখেছেন, আমার হৃদয় ভেঙ্গে গেছে, আমার বন্ধু এবং সহকর্মী রেফাত আলারেরকে তার পরিবারের সাথে কয়েক মিনিট আগে হত্যা করা হয়েছে। ক্ষোভ জানিয়ে তিনি আরও বলেন, আমি এটা বিশ্বাস করতে চাই না। আমরা দু'জনেই একসাথে স্ট্রবেরি বাছাই করতে পছন্দ করতাম।


অক্টোবরে ইসরাইল স্থল হামলা শুরু করার পর আলারের বলেছিলেন, যুদ্ধের কেন্দ্রস্থল উত্তর গাজা ছেড়ে তিনি কোথাও যাবেন না।


কবির বন্ধু আহমেদ আলনাউক এক্স-এ লিখেছেন, রেফাতের হত্যাকাণ্ড দুঃখজনক, বেদনাদায়ক এবং হিংসাত্মক। এটি একটি বিশাল ক্ষতি। যুক্তরাষ্ট্রের লিটারারি হাব ওয়েবসাইটটি তার মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছে। ‘উই আর নট নাম্বার্স’ প্রকল্পের সহ-প্রতিষ্ঠাতাদের মধ্যে একজন ছিলেন রেফাত।









মন্তব্য