ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৭ ১৮:১৪:৫৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৭ ১৮:১৪:৫৭




  • খেলা
  • বৃষ্টির পেটে মিরপুর টেস্টের দ্বিতীয় দিন.

বৃষ্টির পেটে মিরপুর টেস্টের দ্বিতীয় দিন

বৃষ্টির পেটে মিরপুর টেস্টের দ্বিতীয় দিন


আলো স্বল্পতায় প্রথম দিনের খেলা ৮.২ ওভার আগেই শেষ হয়। আজ ১৫ মিনিট এগিয়ে ৯টা ১৫ মিনিটে খেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টি বাগড়ায় এদিন মাঠেই নামা হলো না দুই দলের ক্রিকেটারদের। 

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে ১৩৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ১৯টি ম্যাচে জিতেছে তারা, হারতে হয়েছে ১০২ ম্যাচে। ১৮টি ম্যাচ যে ড্র হয়েছে, বেশিরভাগই বৃষ্টির কল্যাণে। প্রতিপক্ষের দাপট থেকে বাঁচতে এবং ম্যাচ ড্র করতে আগে বৃষ্টির কামনাও করেছে বাংলাদেশ। সেই দলটিই এখন বৃষ্টি নিয়ে আক্ষেপে। নিউজিল্যান্ডের পাশাপাশি বৃষ্টিও যে প্রতিপক্ষ হয়ে উঠেছে তাদের।


মিরপুর টেস্টের দ্বিতীয় দিন বৃষ্টির পেটে চলে গেছে। অবিরত ধারায় ঝরা বৃষ্টিতে এদিন একটি বলও মাঠে গড়ায়নি। অপেক্ষায় থেকে থেকে শেষ পর্যন্ত বেলা দুইটার দিকে আজকের দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়। প্রথম দিনের খেলা ৮.২ ওভার আগেই শেষ হওয়ায় আজ ১৫ মিনিট এগিয়ে ৯টা ১৫ মিনিটে খেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টি বাগড়ায় এদিন মাঠেই নামা হলো না দুই দলের ক্রিকেটারদের। 


বুধবার রাত থেকে বৃষ্টি শুরু হয়। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট কভার দিয়ে ঢেকে রাখা হয় আগে থেকেই। এদিন মাঠকর্মী, আম্পায়ার বা খেলোয়াড়; কাউকেই মাঠে নামতে দেখা যায়নি। কারণ গুড়িগুড়ি বৃষ্টি ঝরেই গেছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দুপুরের দিকে বৃষ্টি আরও বাড়বে। বেলা একটার দিকে বাড়ে বৃষ্টির বেগ, একই গতিতে এখনও বৃষ্টি নামছে। 


টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। মিরপুরের 'অচেনা' উইকেটে ব্যাট হাতে চরম হতাশার সময় কাটে তাদের। বাংলাদেশের বেশিরভাগ ব্যাটসম্যান নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসেন। তুলে মারতে গিয়ে আউট হন ২৪ বলে ৮ রান করা জাকির হাসান। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত রিভার্স সুইপ খেলতে গিয়ে আত্মাহুতি দেন। সর্বোচ্চ ৩৫ রানের ইনিংস খেলা মুশফিকুর রহিম হাত দিয়ে বল ফিরিয়ে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে 'অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড' আউট হন। 


সাবলীল ব্যাটিংয়ে ৩১ রান করা তরুণ শাহাদাত হোসেন দিপুও হতাশজনকভাবে আউট হন। শট খেলতে  গিয়ে ক্যাচ দেন নুরুল হাসান সোহান। ১৪ রান করা মাহমুদুল হাসান জয় বল না বুঝে শর্ট লেগে ক্যাচ দেন। মেহেদী হাসান মিরাজ ২০, শরিফুল ইসলাম ১০ ও নাঈম হাসান অপরাজিত ১৩ রান করেন। বাংলাদেশের পাঁচজন দুই অঙ্কের রান করতে পারেননি। নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার ও গ্লেন ফিলিপস ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট পান এজাজ প্যাটেল, টিম সাউদির শিকার এক উইকেট। 


ব্যাট হাতে চরম হতাশার সময় গেলেও প্রথম দিনের শেষ বিকেলে বল হাতে তা পুষিয়ে নেয় বাংলাদেশ। মাত্র ১২ ওভারের মধ্যেই পাঁচ উইকেট তুলে নিয়ে নিউজিল্যান্ডকে কোণঠাসা করে ফেলে স্বাগতিকরা। তাই প্রথম ইনিংসে বড় সংগ্রহ না গড়ার পরও স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে নাজমুল হোসেন শান্তর দল। ৫ উইকেটে ৫৫ রান তুলেছে নিউজিল্যান্ড, প্রথম ইনিংসে বাংলাদেশ এগিয়ে ১১৭ রানে। 









মন্তব্য