ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-১৬ ১৭:৫২:৩৫




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-১৬ ১৭:৫২:৩৫




  • রাজনীতি
  • ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে গণতন্ত্র মঞ্চ.

৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে গণতন্ত্র মঞ্চ

৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে গণতন্ত্র মঞ্চ


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল বাতিলের দাবিতে এবং একদফার যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে গণতন্ত্র মঞ্চ।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দিনব্যাপী হরতালের মধ্যেই দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ মিছিল পরবর্তী এক সংক্ষিপ্ত সমাবেশে মঞ্চের বর্তমান সমন্বয়ক এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘জনগণকে সাথে নিয়ে একতরফা নির্বাচন প্রতিহতের ঘোষণা দিচ্ছি আমরা। আগামী রবি ও সোমবার দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতাল পালন করব আমরা।’

বিএনপির সঙ্গে সরকার পতনের একদফার আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চের নেতারা বৃহস্পতিবার সকাল থেকে হরতালের সমর্থনে রাজধানীতে খণ্ড খণ্ড মিছিল করেছে। এ দিন বেলা ১১টায় তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু করে দৈনিক বাংলা মোড় হয়ে কালভার্ট রোড দিয়ে বিজয় নগর পানির পাম্প হয়ে পল্টন মোড় থেকে প্রেস ক্লাবে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খানের সভাপতিত্বে এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোফাক্কারুল ইসলাম নবাব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন প্রমুখ।

নেতারা বলেন, ‘দলীয় সরকারের অধীনে একতরফা নির্বাচন আয়োজনের তপশিল আমরা প্রত্যাখ্যান করেছি। গণদাবির বিপক্ষে গিয়ে প্রহসনের তপশিল ঘোষণায় এই দলীয় লেজুড়বৃত্তিক নির্বাচন কমিশনকেও প্রত্যাখ্যান করেছে বাংলাদেশের জনগণ। চলমান আন্দোলনে দেশবাসী যেভাবে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে আন্দোলন চালিয়ে গেছেন সেভাবে এগিয়ে যেতে থাকলে এই প্রহসনের তপশিলের সাথে সাথে এই লেজুড়বৃত্তিক নির্বাচন কমিশন ও সরকারের পতন অবশ্যম্ভাবী।









মন্তব্য