ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-০৭ ২২:১১:৩৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-০৭ ২২:১১:৩৭




  • আইন-আদালত
  • আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেপ্তারকৃত ব্যক্তিদের গণমাধ্যমের সামনে আনা বেআইনি.

আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেপ্তারকৃত ব্যক্তিদের গণমাধ্যমের সামনে আনা বেআইনি

আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেপ্তারকৃত ব্যক্তিদের গণমাধ্যমের সামনে আনা বেআইনি


আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় কোনো ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির করা উচ্চ আদালতের রায়ের পরিপন্থি এবং আদালত অবমাননার শামিল। গ্রেপ্তারকৃত ব্যক্তিকে গণমাধ্যমের সামনে উপস্থাপন করে বক্তব্য প্রচার না করতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। গতকাল দশ আইনজীবীর পক্ষে সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক মাহবুবুর রহমান খান এই নোটিশ পাঠান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিএমপি কমিশনার, সিআইডি’র অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক, গোয়েন্দা বিভাগের (ডিবি) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালককে এই নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম থেকে লক্ষ্য করা যাচ্ছে যে, আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন ব্যক্তিকে গ্রেপ্তার করে তাদের হেফাজতে থাকা অবস্থায় গণমাধ্যমের সামনে উপস্থাপন করে বক্তব্য প্রচার করা হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর এরূপ কার্যক্রম শুধু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতই নয় বরং আইনগত কর্তৃত্ববহির্ভূত এবং অবৈধ।

নোটিশে আরও বলা হয়, ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারার বিধানমতে অভিযুক্ত ব্যক্তির দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করার এখতিয়ার রয়েছে একমাত্র বিচারিক ম্যাজিস্ট্রেটের। এ ছাড়া মামলার তদন্তের প্রয়োজনে অভিযুক্ত ব্যক্তিকে আদালতের আদেশ অনুযায়ী জিজ্ঞাসাবাদ শেষে আদালতে প্রতিবেদন দাখিল করার এখতিয়ার সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তার রয়েছে। কিন্তু কোনো অবস্থাতেই গ্রেপ্তারকৃত ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির করে স্বীকারোক্তিমূলক বক্তব্য প্রচারের সুযোগ নেই। এই বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়, আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় কোনো অভিযুক্ত ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির করা উচ্চ আদালতের রায়ের পরিপন্থি এবং আদালত অবমাননার শামিল। তাই গ্রেপ্তারকৃত ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির না করতে অনুরোধ করা হয়। অন্যথায় হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।









মন্তব্য