ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৫ ০০:৩৬:১৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৫ ০০:৩৬:১৪




  • খেলা
  • দক্ষিণ আফ্রিকার কাছে ১৪৯ রানে হারল বাংলাদেশ.

মাহমুদউল্লাহর সেঞ্চুরি

দক্ষিণ আফ্রিকার কাছে ১৪৯ রানে হারল বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার কাছে ১৪৯ রানে হারল বাংলাদেশ


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের অন্য ব্যাটাররা যখন আসা যাওয়ার মিছিলে ব্যস্ত তখন স্রোতের বিপরীতে দাঁড়িয়ে মাহমুদউল্লাহ রিয়াদ তুলে নিয়েছেন ব্যক্তিগত শতক। চলতি বিশ্বকাপে সেঞ্চুরি করা তিনিই প্রথম বাংলাদেশি ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের লক্ষে ব্যাট করতে নেমে বাংলাদেশর ব্যাটাররা যেনো নিজেদের সহজাত খেলাটা খেলতেই ভুলে গেছেন। বাংলাদেশর হয়ে আজ ব্যাট করতে নেমে শুরুটা খুব দেখেশুনেই করেন দুই ওপনার। কিন্তু এর পরেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ। ক্রিকেটাররা ছিলেন আসা যাওয়ার মিছিলে। শান্ত, সাকিব, মুশফিক এই তিন ব্যাটারের কেউই আজ পৌঁছাতে পারেননি দুই ঘরের অঙ্কে।

সবার মাঝে শুধু ব্যতিক্রম ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে একপ্রান্তে যখন আসা যাওয়ার মিছিল তখন অন্যপ্রান্ত আগলে রেখে তিনি আজ তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। তার ১১১ রানে ভর করে ৪৬ ওভার ৪ বলে সব উইকেট হারিয়ে ২৩৩ রান তুলে বাংলাদেশ। যার ফলে দক্ষিণ আফ্রিকা তুলে নেয় ১৪৯ রানের বিশাল জয়। এই জয়ের ফলে ৫ ম্যাচের মধ্যে ৪ ম্যাচে জয় পেলো প্রোটিয়ারা, অন্যদিকে বাংলাদেশ ৫ ম্যাচের মধ্যে হারের তিক্ত স্বাদ নিলো ৪ ম্যাচে।

বিশ্বকাপে হ্যাটট্রিক হারের পর ঘুরে দাঁড়ানোর ম্যাচ ছিল আজ। কিন্তু দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩৮৩ রানের লক্ষে ব্যাট করতে নেমে মাত্র ৮১ রানে ৬ উইকেট হারিয়ে খাদের কিনারায় চলে যায় বাংলাদেশ। সেখান থেকেই বাংলাদেশ দলকে আরও লজ্জাজনক হারের থেকে বাঁচান মাহমুদউল্লাহ।

আজ ম্যাচে নামার আগে সাকিব আল হাসান দোয়া চেয়েছিলেন যেন টস জিততে পারেন। কেননা প্রোটিয়াদের বিধ্বংসী ব্যাটিং লাইন-আপকে শুরুতে ব্যাটিংয়ে পাঠালে রান পাড়াড়ে চাপা পড়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। কিন্তু কপাল খারাপ, টস হেরে ফিল্ডিং করতে হলো বাংলাদেশকে। আর শঙ্কাটাই সত্যি হলো। টাইগার বোলারদের নির্বিষ বোলিংয়ে আবারও প্রোটিয়া ঝড় উঠল শচীনের মাঠ মুম্বাইয়ের ওয়াংখেড়েতে। কুইন্টন ডি ককের ১৭৪ রান, এইডেন মার্করামের ৬০ রান ও হেনরিখ ক্লাসেনের ৯০ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান করে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের সঙ্গে ম্যাচসহ পাঁচ ম্যাচের চারটিতেই দলীয় স্কোর ৩০০ এর বেশি তুলল প্রোটিয়ারা। শ্রীলঙ্কার বিপক্ষে ৪২৮ রান করে বিশ্বরেকর্ড গড়েছেন,আবার ইংলিশদের সঙ্গে স্কোরবোর্ডে উঠিয়েছেন ৩৯৯ রান। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটা বাদ দিলে আর সবম্যাচেই বোলারদের উড়িয়ে দিয়েছেন তারা।









মন্তব্য