ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-১৪ ১৮:২৬:১৩




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-১৪ ১৮:২৬:১৩




  • জাতীয়
  • সংবিধানের বাইরে যাবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর.

সংবিধানের বাইরে যাবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর

সংবিধানের বাইরে যাবে না নির্বাচন কমিশন: ইসি আলমগীর


সংবিধানের বাইরে গিয়ে কোনও কিছু করার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই জানিয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, নির্বাচনে সব দল কখনও অংশ নেয় না। অতীতেও নেয়নি। কেননা, ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে। সোমবার (১৪ আগস্ট) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।আলমগীর বলেন, আমরা যখন শপথ নিয়েছি, বলেছি যে সংবিধান মেনে চলবো। নির্বাচন কমিশনের কাজ কী তা সংবিধানে স্পষ্ট করে বলা আছে। নির্বাচন কমিশন সংবিধানের বাইরে যাবে না।


বিএনপি আসবে না বলেছে, আপনারাও কোনও উদ্যোগ না নিলে আপনাদের মনোভাব নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে সব দল কখনও অংশ নেয় না। অতীতেও নেয়নি। আমাদের ৪৪টি দল আছে। সবাই তো অংশগ্রহণ করবে না। কেননা, ভোটে অংশ নিতে অনেক সক্ষমতার বিষয় আছে।


তিনি বলেন, আমরা সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের নব্বই দিনের মধ্যে নির্বাচন করার শপথ নিয়েছি। আমাদের কাজ এইটুকুই যে ভোটার তালিকা করবো, দলের নিবন্ধন দেবো আর যখন যে নির্বাচনের সময় আসবে যথা সময়ে সে নির্বাচনগুলো করবো। এই কমিশনার বলেন, ভোট কবে— সুনির্দিষ্টভাবে সেই সিদ্ধান্ত হবে আগামী নভেম্বরে। এর আগে বলা যাবে না।


তিনি বলেন, আমাদের কনসার্ন হবে আচরণবিধি মেনে চলার বিষয়টি। স্থানীয় আর জাতীয় নির্বাচনের আচরণবিধির ভিন্নতা আছে। নিরাপত্তার জন্য উনারা যা প্রয়োজন পাবেন। তবে সরকারি কিছু ব্যবহার করতে পারবেন না নির্বাচনি কাজে।নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষা প্রশ্নে আলমগীর বলেন, অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেটা আমাদের বললে ব্যবস্থা নেই। এখন ঘরে ঘরে পুলিশ দিয়ে সম্ভব? মিছিল তো হবে প্রতি গ্রামে, পুলিশ কী সব জায়গায় যেতে পারবে? এজন্য আমাদের আগে থেকে জানাতে হবে। আমরা তখন নিরাপত্তা দিতে বাধ্য।


অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার দায়িত্ব শুধু ইসির নয়, সরকার, ভোটার, প্রার্থী সকলের দায়িত্ব। আইনে যেটুকু বলা আছে ততটুকু ইসির দায়িত্ব।









মন্তব্য