ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-১০ ০০:৪২:৪৬




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-১০ ০০:৪২:৪৬




  • আন্তর্জাতিক
  • ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি, ৪১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু.

ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি, ৪১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি, ৪১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু


ফের ভূমধ্যসাগরে নৌকা ডুবল। ইতালির উপকূলে ঘটা এ দুর্ঘটনায় নারী ও শিশুসহ অন্তত ৪১ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। বুধবার এ তথ্য জানিয়েছে ইতালির সংবাদ সংস্থা আনসা। নৌকাটির বেঁচে যাওয়া যাত্রীদের বরাত দিয়ে আনসা বিষয়টি জানায়।

বেঁচে যাওয়া যাত্রীরা বলেছেন, গত বৃহস্পতিবার তিউনিসিয়ার উপকূলীয় শহর স্যাফেক্স থেকে মোট ৪৫ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে যাত্রা শুরু করেছিল নৌকাটি। এই দলটিতে ৩ জন শিশুও ছিল।

কিন্তু যাত্রার কয়েক ঘণ্টার মধ্যেই সেটি ডুবে যায়। এতে ঘটনাস্থলেই সলিল সমাধি ঘটে ৪১ যাত্রীর। আর সাগরে ভাসতে থাকা জীবিত চার যাত্রীকে উদ্ধার করে সেখানকার একটি মালবাহী জাহাজ। পরে ইতালির কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয় তাদের।

বুধবার ইতালির কোস্টগার্ডের জাহাজ জীবিত যাত্রীদের নিয়ে দেশটির উপকূলীয় শহর ল্যাম্পাদুসায় পৌঁছায়। এই যাত্রীদের ৩ জন পুরুষ এবং একজন নারী। তারা সবাই আইভরিকোস্ট এবং গিনির নাগরিক। ইতালির কোস্টগার্ড রোববার ওই এলাকায় দু’টি জাহাজডুবির কথা জানিয়েছিল। এই অভিবাসনপ্রত্যাশীদের জাহাজটিও সেগুলোর একটি কিনা, সেটি এখনো পরিষ্কার নয়।

স্যাফেক্স থেকে ল্যাম্পাদুসার দূরত্ব সাগরপথে প্রায় ১৩০ কিলোমিটার। উন্নত জীবন ও নিরাপত্তার আশায় ইউরোপে অভিবাসনপ্রত্যাশী লোকজনের জন্য এই বন্দরনগরীটি জনপ্রিয় এক প্রস্থান কেন্দ্র হয়ে উঠেছে।

উত্তর আফ্রিকা থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে চলতি বছরের এখন পর্যন্ত ১ হাজার ৮০০ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। সম্প্রতি ইতালির কোস্টগার্ডের টহলবোট ও আন্তর্জাতিক বিভিন্ন দাতব্য সংস্থা ল্যাম্পাদুসার কাছে হাজির হওয়া আরো প্রায় ২ হাজার অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। সূত্র : বিবিসি









মন্তব্য