ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৭-২৪ ১২:৩৪:১৮




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৭-২৪ ১২:৩৪:১৮




  • আন্তর্জাতিক
  • একতরফা নির্বাচন: কম্বোডিয়ার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের.

একতরফা নির্বাচন: কম্বোডিয়ার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

একতরফা নির্বাচন: কম্বোডিয়ার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের


জেল জুলুম ও মামলা দিয়ে বিরোধী দলগুলোকে বাইরে রেখে একতরফাভাবে জাতীয় নির্বাচন করায় কম্বোডিয়ার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।কম্বোডিয়ার সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই রোববার (২৩ জুলাই) মার্কিন পররাষ্ট্র দফতর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়।জাতীয় নির্বাচনে বিপুল ভোটে আবারও জয়ী হয়েছেন হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি)। হুন সেন ৩৮ বছর ধরে কম্বোডিয়ার রাষ্ট্র ক্ষমতায় রয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, কম্বোডিয়ার সাধারণ নির্বাচন ফ্রি ও ফেয়ার কোনোটাই হয়নি। এমনকি নির্বাচন শুরুর আগ থেকেই ক্ষমতাসীন সরকার বিরোধী দল, মিডিয়া ও সিভিল সোসাইটিসহ সংবিধানকে অবজ্ঞা করে আসছিল। আর্ন্তজাতিক মানের একটি নির্বাচনের ধারে কাছেও যায়নি। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র প্রশ্নবিদ্ধ নির্বাচনের সাথে জড়িতদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। একই সঙ্গে কিছু বৈদেশিক সহায়তা কর্মসূচি স্থগিত করা হয়েছে।

কম্বোডিয়ার সরকারের প্রতি যুক্তরাষ্ট্র আহ্বান জানিয়ে বলেছে, এখনও সময় আছে তারা আর্ন্তজাতিক মানের একটি নির্বাচনের আয়োজন করতে পারে। তারা পুনরুদ্ধার করতে পারে বহুদলীয় গণতন্ত্র। রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা বন্ধ করতে হবে। সংবাদমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে। কোনোভাবেই তাদের ওপর হস্তক্ষেপ করা যাবে না।

এদিকে, রোববারের নির্বাচনে হুন সেনের কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) জিতেছে ১২০টি আসনে। আর তার অনুগত বিরোধী দল ফানসিনপেক পার্টি পেয়েছে ৫টি আসন।









মন্তব্য