ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-২০ ১৫:০৪:৩৫




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-২০ ১৫:০৪:৩৫




পশ্চিম তীরে ইসরায়েলি সেনা-ফিলিস্তিনি সংঘর্ষ, নিহত ৫

পশ্চিম তীরে ইসরায়েলি সেনা-ফিলিস্তিনি সংঘর্ষ, নিহত ৫


ডেইলি বাংলা টাইমস: অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের বাহিনীর সঙ্গে সোমবার ফিলিস্তিনিদের প্রবল গুলি বিনিময় হয়। এতে পাঁচজনের মৃত্যু হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,  যে পাঁচজন মারা গেছেন, তার মধ্যে দুইজন কিশোর। বাকি তিনজনের বয়স বিশের কোঠায়। সংঘর্ষে ৯১ জন আহত হয়েছেন। ২৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

ইসরায়েলের আটজন সেনা আহত হয়েছিলেন। তাদের নিরাপদে ফিরিয়ে আনা হয়েছে বলে সেনাদের তরফে জানানো হয়েছে।

বিসিসি জানায়, ইসরায়েলি সেনার ওপর ফিলিস্তিনিরা বিস্ফোরক ভর্তি গাড়ি দিয়ে আক্রমণ করার চেষ্টা করে। তখন ইসরায়েলের হেলিকপ্টার থেকে আক্রমণ করা হয়।

ইসরায়েলের সেনা জানিয়েছে,  সেনা ও সীমান্ত পুলিশের আটজন আহত হয়েছেন। তাদের মাঝারি মাপের আঘাত লেগেছে।

তবে প্রায় দুই দশক পরে ইসরায়েল ওয়েস্ট ব্যাংকে এভাবে হেলিকপ্টার ব্যবহার করলো। ফিলিস্তিনিদের লক্ষ্য করে হেলিকপ্টার থেকে আক্রমণ করা হয়। ইসরায়েল জানাচ্ছে, তাদের সেনার ওপর ফিলিস্তিনি জঙ্গিরা আক্রমণ করেছিল। সেনাকে সাহায্য করতেই হেলিকপ্টার ব্যবহার করা হয়।

ইসরায়েলের সেনার তরফে জানানো হয়েছে, তারা দুইজন জঙ্গিকে ধরতে অভিযান চালিয়েছিল। এই দুইজন সাম্প্রতিক অনেকগুলো আক্রমণের পিছনে ছিল। সেনা পৌঁছানোর পরেই সেখানে বৃষ্টির মতো বোমা পড়ে। গুলি চলে। তারপর সেনাকে সরিয়ে নিয়ে আসার জন্য হেলিকপ্টারের সাহায্য নেওয়া হয়।

স্থানীয় মিডিয়াকে এক বাসিন্দা বলেছেন, তারা বাড়ি থেকে বেরোতে পারেননি। মনে হচ্ছিল, যুদ্ধ চলছে। মাথার ওপরে সমানে হেলিকপ্টার উড়ছিল। হেলিকপ্টার থেকে পাশে চাষের জমিতে বোমাও ফেলা হয়।


গুতেরেসের বক্তব্য


জাতিসংঘের সেক্রোরি জেনারেল গুতেরেস বলেছেন, 'ইসরায়েল যেন অধিকৃত ফিলিস্তানি এলাকায় নির্মাণকাজ বন্ধ করে। ওখানে বাড়ি বানানো নিয়েই উত্তেজনা বাড়ছে। এর ফলে দীর্ঘমেয়াদী শান্তির পরিবেশ নষ্ট হচ্ছে।'









মন্তব্য