ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৫ ২৩:৪০:৩৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৬-১৫ ২৩:৪০:৩৪




  • জাতীয়
  • বাংলাদেশের অর্থনীতি এখন মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছে: প্রধানমন্ত্রী.

বাংলাদেশের অর্থনীতি এখন মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের অর্থনীতি এখন মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছে: প্রধানমন্ত্রী


ডেইলি বাংলা টাইমস:  ২০০৯ সাল থেকে দেশে গণতন্ত্র ও স্থিতিশীলতা বজায় থাকায় বাংলাদেশ এখন বিশ্বে অর্থনৈতিকভাবে একটি মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৫ জুন) ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের নিজ কার্যালয়ে আয়োজিত ‘নিউ ইকোনমি অ্যান্ড সোসাইটি ইন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দেশ বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে দেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হলেও ২০১৫ সালে নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।


তিনি জানান, মাথাপিছু আয় বেড়ে হয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার, যা ২০০৬ সালে ছিল ৫৪৩ মার্কিন ডলার। দারিদ্র্যের হার প্রায় ৪১ দশমিক ৫ শতাংশ থেকে প্রায় ১৮ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে এবং চরম দারিদ্র্যের হার ২৫ দশমিক ৫ শতাংশ থেকে কমে ৫ দশমিক ৬ শতাংশে দাঁড়িয়েছে।


শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের হত্যার পর অবৈধভাবে রাষ্ট্রক্ষমতায় আসা খুনিরা দেশের মানুষের উন্নয়নে কিছুই করেনি।


গণতন্ত্র ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি ১৯৮১ সালে দেশে ফিরে দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে কাজ করেন। তার সরকার ৫০ লাখ গৃহহীন ও ভূমিহীন মানুষকে ঘর দিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেশে একজন মানুষও গৃহহীন ও ভূমিহীন থাকবে না।


প্রধানমন্ত্রী উল্লেখ করেন, কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পরবর্তী নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী খাদ্যপণ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের অর্থনীতির ওপর চাপ সৃষ্টি করেছে। তবে শেখ হাসিনা বলেন, তার সরকার এই চাপ কাটিয়ে ওঠার চেষ্টা করছে।


একটি জাতির ভবিষ্যৎ গড়তে ভিশন থাকা দরকার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ২০০৮ সালের নির্বাচনের আগে আওয়ামী লীগ রূপকল্প ২০২১ ঘোষণা করেছিল এবং সেই রূপকল্প ইতিমধ্যেই বাস্তবায়িত হয়েছে। তিনি বলেন, বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সরকার রূপকল্প-২০৪১ ঘোষণা করেছে। সরকার সেই লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।









মন্তব্য