ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০২-২২ ১৯:৩৮:৫৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০২-২২ ১৯:৩৮:৫৪




  • জাতীয়
  • তলবের বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া হয়েছে: প্রতিমন্ত্রী.

তলবের বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া হয়েছে: প্রতিমন্ত্রী

তলবের বিষয়ে বিস্তারিত জানতে চাওয়া হয়েছে: প্রতিমন্ত্রী


ডেইলি বাংলা টাইমস: নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজ বাংলাদেশে ভিড়তে না দেওয়ায় মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে রাশিয়ার তলবের বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে ঢাকা। এ বিষয়ে ঢাকা বৃহস্পতিবার প্রতিক্রিয়া জানাবে। বুধবার (২২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।


প্রতিমন্ত্রী বলেন, মস্কোয় আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে রাশিয়ার যে বৈঠক হয়েছে, সে বিষয়ে আমরা বিস্তারিত জানার চেষ্টা করছি। সেখানে দ্বিপক্ষীয় বৈঠকও হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষিতে যখন যেখানে যে ভোটিং ভেটিং দরকার ছিল, সেটা আমাদের নীতিগত অবস্থান থেকে আমরা সব সময় করেছি। এ নিয়ে জাতিসংঘে আরও একটি রেজ্যুলুশনও আসছে।


তবে গতকালের বৈঠকের বিষয়ে আমরা আগামীকাল প্রতিক্রিয়া জানাবো, বলেন শাহরিয়ার আলম।


গত মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশে নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ জাহাজ ভিড়তে না দেওয়ায় মস্কোয় নিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বাংলাদেশ কর্তৃপক্ষ রাশিয়ার পণ্যবাহী জাহাজ দেশটির বন্দরে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সে বিষয়ে মস্কোর বাংলাদেশ কূটনৈতিক মিশনের প্রধানের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বাংলাদেশের এই পদক্ষেপ দ্বিপক্ষীয় সম্পর্কের ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ চরিত্রের সঙ্গে সাংঘর্ষিক। এই পদক্ষেপ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতার সম্ভাবনার ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।


উল্লেখ্য, জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ৬৯টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। এসব জাহাজ অভ্যন্তরীণ বন্দরে প্রবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এ প্রেক্ষিতে মস্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়া।









মন্তব্য