ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০১-১৩ ১৬:০০:০০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০১-১৩ ১৬:০০:০০




উটের ‘সুন্দরী’ প্রতিযোগিতা, জয়ী ইরাক

উটের ‘সুন্দরী’ প্রতিযোগিতা, জয়ী ইরাক


ডেইলি বাংলা টাইমস:

সৌদি আরবে দ্বিতীয়বারের মতো হয়ে গেলো উটের সৌন্দর্য প্রতিযোগিতা। এতে নারীরাও তাদের উট নিয়ে অংশ নিয়েছেন। প্রতিযোগিতায় ৩২টি দেশ অংশগ্রহণ করে। এতে প্রথম স্থান অর্জন করেছে ইরাকের উট।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রবিবার প্রতিযোগিতার চড়ান্ত পর্বে ১৫টি উট অংশ নেয়। তাদের মধ্যে ৯টি ইরাকের, ২টি মিশরের এবং ইয়েমেন, লিবিয়া, ব্রিটেন ও ভারতের ১টি করে।

এ প্রতিযোগিতায় প্রথম হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে ইরাকের ওয়াতবান জাবো আব্বাস আল-রাফি বলেন, “প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমি সম্মানিত এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। এই উৎসব আজ অনেক দেশের অংশগ্রহণে একটি বৈশ্বিক ইভেন্টে পরিণত হয়েছে।

এ প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন লিবিয়া থেকে অংশ নেওয়া আহমেদ মোহাম্মদ আম্মা কুনেইদি। মিশরের আমর মোহাম্মদ শেবল আল-জারিয়া এবং লোতফি আল-সাইদ ফৌদা তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছেন। ইরাকের আরেকজন আবদুল্লাহ বিন দাহি আল-তোবি পঞ্চম স্থান অর্জন করেছেন সুন্দরী প্রেতিযোগিতায়।”

লিবিয়ার উট মালিক সমিতির প্রধান আহমেদ মোহাম্মদ বলেন, “তিনি এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন কারণ তরুণদের আরব ঐতিহ্যের প্রতি অনুপ্রাণিত করতে চান তিনি।”

তিনি বলেন, “আমি উৎসবের দায়িত্বে থাকা সবাইকে ধন্যবাদ জানাই।”

কিং আব্দুল আজিজ উট ফেস্টিভ্যাল হলো একটি সাংস্কৃতিক, অর্থনৈতিক, ক্রীড়া ও বিনোদনমূলক প্রতিযোগিতার আয়োজন যা প্রতি বছর সৌদি আরবে অনুষ্ঠিত হয়। সৌদি ক্যামেল ক্লাবের আয়োজনে এই প্রতিযোগিতায় সৌদির মূল্যমান একশ মিলিয়ন অর্থ পুরস্কার প্রদান করা হয়।

মধ্যপ্রচ্য তথা উপসাগরীয় আরব দেশগুলোর ঐতিহ্য ও সংস্কৃতিতে উটের গুরুত্ব অপরিসীম। এ অঞ্চলে শত-সহস্র বছর ধরে মাংস ও পরিবহনের জন্য, এমনকি যুদ্ধে উট ব্যবহৃত হয়ে আসছে। সৌদি আরবের জাতীয় পশুও উট।

এত দিন কিং আবদেল আজিজ উৎসবে সাধারণত পুরুষেরাই তাঁদের উট নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতেন।









মন্তব্য