ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০১-১৮ ০১:৫৯:৫০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০১-১৮ ০১:৫৯:৫০




ফোনের বয়স দুই বছর পেরোলে এই ৫টি কাজ করুন

ফোনের বয়স দুই বছর পেরোলে এই ৫টি কাজ করুন


স্মার্টফোন কেনার পর খুব ভালোভাবে ব্যবহার করা যায়। স্বাভাবিকভাবে ফোনের বয়স কয়েকমাস থেকে ২-৩ বছর পেরোলে দেখা দিতে পারে নানান সমস্যা। তবে ৫টি কাজ করলে আপনার সাধের স্মার্টফোনটিকে ভালো রাখতে পারবেন।

বয়স ২-৩ পেরোলেই ফোনের গতি নতুনের মতো করে তুলতে সহজ কয়েকটি উপায় মেনে চলতে পারেন। খুব অল্প সময়ে নিজেই কাজটি করে নিতে পারবেন। এতে স্মার্টফোনটি আরও কিছুদিন ব্যবহার করতে পারবেন। সাধারণত পুরনো স্মার্টফোনের সঙ্গে অভ্যাস তৈরি হয়ে যায় ব্যবহারকারীদের।

মোবাইল ফোন ভালো রাখতে যা যা করবেন-

 

নিয়মিত স্টোরেজ ফাঁকা করুন

 মোবাইলে অপ্রয়োজনীয় ছবি, ভিডিও, ডকুমেন্ট জমে থাকে ক্যাশে। যখনই কোনো অ্যাপ ব্যবহার করেন তার ক্যাশে জমা হয় স্টোরেজে। তা ডিলিট করার আবশ্যিক।

ফোনের স্টোরেজ স্পেস ফাঁকা থাকলে পারফরম্যান্স বাড়তে শুরু করে। ব্যাটারিও ভালো থাকে। যার ফলে সেই স্মার্টফোনের আয়ু আরও কয়েক বছর বেড়ে যায়।

 

অ্যাপ আনইনস্টল

 

অধিকাংশ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ভরে থাকে নানান অপ্রয়োজনীয় অ্যাপে। দরকার না থাকলেও তা ডাউনলোড করে রেখে দেন অনেকে। 

 

তবে ফোনে ভালো রাখতে চাইলে দ্রুত অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন। এতে ফোনের যে প্রসেসর ও অপারেটিং সিস্টেম রয়েছে তা ভালো থাকবে এবং দ্রুত কাজ করতে শুরু করবে।

 

অ্যাপের লাইট ভার্সন ব্যবহার

 বেশ কিছু অ্যাপের দুটি ভার্সন থাকে। এর মধ্যে একটি লাইট ভার্সন। যা কম স্টোরেজ নেয় এবং কম ক্যাশে তৈরি করে। উদাহরণ স্বরূপ বলা যায়, ফেসবুকের একটি লাইট ভার্সন ব্যবহার করতে পারেন।

 

যারা নিয়মিত ফেসবুক খোলেন, পোস্ট করেন তারা লাইট ভার্সন ব্যবহার করতে পারেন। এতে ডিভাইসের উপর চাপ কম পড়বে এবং অপারেটিং সিস্টেম ও ব্যাটারি ভালোভাবে কাজ করবে।

 সফটওয়্যার আপডেট

 ২ বছর ব্যবহারের পরে ডিভাইস স্লো হয়ে গেলে সেটিংস অপশনে গিয়ে ‘অ্যাবাউট’ অপশনে ট্যাপ করুন। সেখানে যদি ফোনের সফটওয়্যার আপডেট পেন্ডিং থাকে তাহলে সেটি দ্রুত আপডেট করে নিন।

 সাধারণত পুরোনো সফটওয়্যারে ভুলত্রুটি শুধরে, উন্নত পারফরম্যান্সের জন্য নতুন আপডেট নিয়ে আসে গুগল।

 ফ্যাক্টরি রিসেট

 উপরের টিপসগুলো মানার পরও যদি ফোনে পারফরম্যান্স আগের মতো থাকলে শেষ একটি উপায় হল ফ্যাক্টরি রিসেট। যা সাধারণত করতে বারণ করে মোবাইল কোম্পানি ও টেক সংশ্লিষ্টরা। কারণ এটি ফোনের সব ডাটা মুছে দেয়, তাই খুব দরকার পড়লে তবেই ফ্যাক্টরি রিসেট করুন। এই অপশন সেটিংসে পেয়ে যাবেন। তবে করার আগে দরকারি ডাটা অন্য ফোনে ব্যাকআপ করে নিন।

 

সূত্র-জেডডি নেট









মন্তব্য