ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২৭ ১৪:০৩:১১




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২৭ ১৪:০৩:১১




  • জাতীয়
  • বিশেষ প্রার্থীর পক্ষাবলম্বন না করলে গায়েবি মামলা এবং নির্যাতন প্রদানের হুমকির অভিযোগ.

সিইসিকে কক্সবাজার-১’র ১২ জনপ্রতিনিধির চিঠি

বিশেষ প্রার্থীর পক্ষাবলম্বন না করলে গায়েবি মামলা এবং নির্যাতন প্রদানের হুমকির অভিযোগ

বিশেষ প্রার্থীর পক্ষাবলম্বন না করলে গায়েবি মামলা এবং নির্যাতন প্রদানের হুমকির অভিযোগ


কক্সবাজার-১ আসনে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি ও জনপ্রতিনিধিদের নিরাপত্তা  চেয়ে প্রধান নির্বাচন কমিশনার বরাবর চিঠি দিয়েছেন চকরিয়া ও পেকুয়া উপজেলার জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিরা। গত ২৪শে ডিসেম্বর সিইসিকে দেয়া ওই চিঠিতে সংশ্লিষ্ট এলাকার ১২ জন জনপ্রতিনিধি স্বাক্ষর করেন।

চিঠিতে তারা বলেছেন, একটি গোয়েন্দা সংস্থার নামে আমাদেরকে প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের পক্ষে অবস্থান নেয়ার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। এমনকি ওই বিশেষ প্রার্থীর পক্ষাবলম্বন না করলে অস্ত্র/মাদক উদ্ধার, অফিস পুড়ানো সহ বিভিন্ন মিথ্যা গল্প সাজিয়ে গায়েবি মামলায় জড়িয়ে বা তুলে নিয়ে প্রশাসনিক হয়রানি/নির্যাতনের হুমকি প্রদান করা হচ্ছে।

চিঠিতে বলা হয়, আমরা নিম্নস্বাক্ষরকারীগণ জাতীয় সংসদ-২৯৪, কক্সবাজার-১ আসনের অন্তর্গত চকরিয়া ও পেকুয়া উপজেলার জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিবৃন্দ। আগামী ৭ই জানুয়ারি  অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করা নির্বাচন কমিশনের অন্যতম চ্যালেঞ্জ। একই সঙ্গে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে একটি নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে অঙ্গীকারাবদ্ধ ও দৃঢ় প্রতিজ্ঞ। আমরা সেই লক্ষ্যে নিজ নিজ এলাকায় আমাদের পছন্দের প্রার্থীর পক্ষে শান্তিপূর্ণ ভাবে কাজ করে যাচ্ছি। একই সঙ্গে সর্বোচ্চ সংখ্যক ভোটারকে নির্বাচনে অংশগ্রহণ করাতে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি। যা পরোক্ষভাবে নির্বাচন কমিশনের উদ্দেশ্যের সহায়ক।

কিন্তু পরিতাপের সঙ্গে জানাচ্ছি যে, একটি গোয়েন্দা সংস্থার নামে আমাদেরকে বাংলাদেশ কল্যাণ পার্টির (হাত ঘড়ি) প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের পক্ষে অবস্থান নেয়ার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চাপ প্রয়োগ করা হচ্ছে। এমনকি ওই বিশেষ প্রার্থীর পক্ষাবলম্বন না করলে অস্ত্র/মাদক উদ্ধার, অফিস পুড়ানো সহ বিভিন্ন মিথ্যা গল্প সাজিয়ে গায়েবি মামলায় জড়িয়ে বা তুলে নিয়ে প্রশাসনিক হয়রানি/নির্যাতনের হুমকি প্রদান করা হচ্ছে। যা বাংলাদেশের মহান সংবিধান প্রদত্ত মৌলিক অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

উপরন্তু এ ধরনের চাপ প্রয়োগ ও অপতৎপরতা একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের পথে বড় অন্তরায়। এমন ভীতিকর পরিস্থিতি নির্বাচন প্রক্রিয়া নিয়ে জনমনে সংশয় সৃষ্টি করছে এবং আমরা জনপ্রতিনিধিগণও নিরাপত্তাহীনতায় ভুগছি।

চিঠিতে তারা কক্সবাজার-১ আসনে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন আয়োজনে জনগণ ও জনপ্রতিনিধিদের নিরাপত্তা বিধান ও হয়রানি রোধে উল্লিখিত অভিযোগ তদন্ত সাপেক্ষে কার্যকর পদক্ষেপ নিতে বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানিয়েছেন।









মন্তব্য