ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২০ ০২:০৫:২৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-২০ ০২:০৫:২৪




  • আন্তর্জাতিক
  • বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছি না: রুশ রাষ্ট্রদূত.

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছি না: রুশ রাষ্ট্রদূত

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছি না: রুশ রাষ্ট্রদূত


বাংলাদেশে প্রভাব বিস্তারের জন্য যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়া প্রতিদ্বন্দ্বিতা করছে না বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি। মঙ্গলবার সকালে রাশিয়া দূতাবাসে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপসারণে সহায়তা করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নৌ-বাহিনী। সে সময় মাইন অপসারণে সহায়তাকারী রাশিয়ার নৌ-বাহিনীর সাবেক দুই সদস্য বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশে এসেছেন। সংবাদ সম্মেলনে তারা সেই সময়ের স্মৃতি তুলে ধরেন।

গত ১৫ ডিসেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেন, বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটাতে চায়। রুশ মুখপাত্র কেন এমন অভিযোগ করলেন জানতে চাইলে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ১৯৭২ থেকে ১৯৭৪ সালে তৎকালীন সোভিয়েত নৌ-বাহিনীর সদস্যরা চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপসারণে সহায়তা করেছিলেন, সেটা তুলে ধরতেই আমরা এখানে সংবাদ সম্মেলনের আয়োজন করেছি।

আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, তবুও বলতে চাই এখানে প্রভাব বিস্তারের জন্য যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছি না। আমরা শুধু বলছি, দেখুন এখানে পশ্চিমা দেশগুলো কী করেছে, কী করা হয়েছে এবং কী করছে। এ বিষয়ে আমি আগেও কথা বলেছি।

তিনি বলেন, রুশ মুখপাত্র তার ডিসেম্বরের বিবৃতিতে ১০ বছর আগে ইউক্রেনে যা ঘটেছিল তার সঙ্গে ঢাকায় এখন যা ঘটছে তার তুলনা করেছেন। তারা (ইউক্রেনে) নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল। এটা যুক্তরাষ্ট্রের সহায়তায় করা হয়েছিল। পরে তারা স্বীকার করেছে যে, যুক্তরাষ্ট্র অভ্যুত্থান পরিচালনায় পাঁচশ’ কোটি ডলার ব্যয় করেছিল।









মন্তব্য