ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৭ ২০:০০:৪৯




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১২-০৭ ২০:০০:৪৯




  • জাতীয়
  • শুক্রবার থেকে জেঁকে বসতে পারে শীত.

শুক্রবার থেকে জেঁকে বসতে পারে শীত

শুক্রবার থেকে জেঁকে বসতে পারে শীত


সাধারণত নভেম্বর মাসের মাঝামাঝি থেকে শীতের আমেজ শুরু হয়ে যায়। এবার নভেম্বর গড়িয়ে ডিসেম্বর এলেও রাজধানীতে শীতের দেখা মিলছে না। তবে এবার শীতের খবর দিল আবহাওয়া অফিস। সংস্থাটি বলছে, শুক্রবার (৮ ডিসেম্বর) থেকে দিন ও রাতের তাপমাত্রা কমপক্ষে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। যা কয়েকদিন ধরেই অব্যাহত থাকতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ এর প্রভাব কেটে গেলেও এর প্রভাবে দেশের আট বিভাগেই বৃষ্টি হচ্ছে। শুক্রবারও (৮ ডিসেম্বর) বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শুক্রবার (৮ ডিসেম্বর) থেকে বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। বৃষ্টির প্রবণতা কমে গেলে রাতের তাপমাত্রা কমে শীত জেঁকে বসতে পারে। এদিকে বুধবার (৬ ডিসেম্বর) রাত থেকেই ঢাকায় হালকা বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার সকালে নগরবাসীর ঘুম ভেঙেছে বৃষ্টির শব্দে। গত দুদিন ধরে ঢাকার আকাশ ছিল মেঘে ঢাকা। বৃহস্পতিবার সারাদিন বৃষ্টিপাতের সঙ্গে ছিলো ঠান্ডা বাতাস। এই উত্তরের হিমেল হাওয়াই শীত নিয়ে আসছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, এখন থেকে তাপমাত্রা ক্রমেই কমতে থাকবে। ডিসেম্বরের মাঝামাঝি ও শেষ দিকে শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এটি ডিসেম্বরের শেষ ভাগে হওয়ার সম্ভাবনা বেশি।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকাল নয়টা থেকে শনিবার সকাল ছয়টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময় সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর শনিবার (৯ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টা পর্যন্ত বৃষ্টি কমে গিয়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ওই সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা বলছে রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে।









মন্তব্য