ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৬ ০১:০৩:২৫




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-২৬ ০১:০৩:২৫




  • খেলা
  • বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড রানে জয় পেল অসিরা.

বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড রানে জয় পেল অসিরা

বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড রানে জয় পেল অসিরা


ম্যাচের ভাগ্য অনেকটাই নির্ধারিত হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংসের পর। দক্ষিণ আফ্রিকাকে নেদারল্যান্ডস হারিয়েছে বটে, তবে অসিদের দেওয়া ৪০০ রানের পাহাড় টপকানো সম্ভব ছিল না তাদের পক্ষে। সেটি পারেওনি ডাচরা। অস্ট্রেলিয়ার ৩৯৯ রানের জবাবে ব্যাট করতে নেমে ১০০ রানের নিচেই গুটিয়ে যায় তারা। ২১ ওভারে অলআউট হয় মাত্র ৯০ রানে। অসিরা পায় ৩০৯ রানের বিশাল জয়। রানের হিসাবে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে যেটি সর্বোচ্চ ব্যবধানে পাওয়া জয়।

আজ বুধবার (২৫ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস। টস জিতে আগে ব্যাট করে অস্ট্রেলিয়া। ৫০ ওভারে আট উইকেট হারিয়ে তোলে ৩৯৯ রান। জবাব দিতে নেমে ২১ ওভারে ৯০ রানে অলআউট হয় ডাচরা।

বিশাল লক্ষ্যে ছুটতে গিয়ে ২৮ রানে প্রথম উইকেট হারায় নেদারল্যান্ডস। ছয় রান করে মিচেল স্টার্কের বলে বোল্ড হন ওপেনার ম্যাক্স ও’দোদ। আরেক ওপেনার বিক্রমজিৎ সিং ২৫ বলে ২৫ রান করে ফেরেন রানআউটে। ৩৭ রানে দুই উইকেট হারানো ডাচরা এরপর আর ফিরতে পারেনি ম্যাচে। অসি বোলারদের গতির সামনে মুখ থুবড়ে পড়ে তাদের ব্যাটিং লাইনআপ।


নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ডাচরা। বিক্রমজিতের ২৫ রানই হয়ে রয় দলের পক্ষে সর্বোচ্চ সংগ্রহ। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করেন তেজা নিদামানুরু। শেষ পর্যন্ত ডাচরা মাত্র ২১ ওভারেই অসি বোলারদের সামনে সমর্পন করেন সবগুলো উইকেট।


অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন স্পিনার অ্যাডাম জাম্পা। তিন ওভারে মাত্র আট রান দিয়ে চার উইকেট তুলে নেন তিনি। ১৯ রান দিয়ে দুই উইকেট নেন মিচেল মার্শ।


এর আগে, ওপেনিং জুটি ভালো সংগ্রহ এনে দিতে পারেনি অস্ট্রেলিয়াকেও। দলীয় ২৮ রানে লোগান ফন বিকের বলে কলিন অ্যাকারম্যানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মিচেল মার্শ (৯)। দ্বিতীয় উইকেট জুটিতে ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ মিলে ১৩২ রানের জুটি গড়লে ঘুরে দাঁড়ায় অসিরা। ৬৮ বলে ৭১ রানের ইনিংস খেলে আরিয়ান দত্তের বলে স্মিথ আউট হলে জুটি ভাঙে। স্মিথ শতরান করতে না পারলেও ওপেনার ওয়ার্নার ঠিকই সেঞ্চুরি তুলে নেন। ৯৩ বলে ১১ চার ও তিন ছক্কায় ১০৪ করে ফন বিকের বলে আরিয়ানকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। এবারের আসরে ওয়ার্নারের এটি টানা দ্বিতীয় সেঞ্চুরি।


অসিদের পক্ষে অর্ধশতক তুলে নেন মার্নাস লাবুশেন। ৪৭ বলে ৬২ রান করে বাস ডি লিডের বলে আউট হন তিনি। তাতে অবশ্য অচল হয়নি অসিদের রানের চাকা। গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ো ব্যাটিংয়ে অসিরা করে রানের পাহাড়ে। মাত্র ২৭ বলে অর্ধশতক ছোঁয়া ম্যাক্সওয়েল সেঞ্চুরিতে পৌঁছান ৪০ বলে। শেষ পর্যন্ত ৪৪ বলে ৯ চার ও আট ছক্কায় ১০৬ রান করে ফন বিকের বলে সাইব্র্যান্ডের তালুবন্দি হন ম্যাক্সওয়েল। ম্যাক্সওয়েল আউট হলেও অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে জমা হয় ৩৯৯ রান।


নেদারল্যান্ডসের পক্ষে ৭৪ রানে চার উইকেট শিকার করেন ফন বিক। ডি লিড দুই উইকেট পেলেও ১০ ওভারে দেন ১১৫ রান।









মন্তব্য