ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-৩০ ১২:৪৮:১৪




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৮-৩০ ১২:৪৮:১৪




গ্যাবনের ক্ষমতা দখলের দাবি সেনাবাহিনীর

গ্যাবনের ক্ষমতা দখলের দাবি সেনাবাহিনীর


আফ্রিকার তেলসমৃদ্ধ দেশ গ্যাবনের ক্ষমতা দখল করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। খবর আল-জাজিরার।দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে বুধবার (৩০ আগস্ট) ভোরে একদল সিনিয়র সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে বিশ্বাসযোগ্যতার অভাবে সেনাবাহিনী ক্ষমতা দখল করেছে।

তারা বলেন, নির্বাচন বাতিল, সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দিয়েছেন এবং দেশের সীমান্ত বন্ধ করে দিয়েছেন।আরও বলেছেন, তারা গ্যাবনের সমস্ত নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন।

শনিবারের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্ট আলি বোঙ্গো ওন্দিম্বা তৃতীয় মেয়াদে জয়ী হন বলে ঘোষণা দেয় জাতীয় নির্বাচনী সংস্থা। আর এর কিছুক্ষণ পরই এই ঘোষণা আসে।

‘গ্যাবোনিজ জনগণের নামে...আমরা বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি’, কর্মকর্তারা বলেন।গ্যাবোনিজ ইলেকশন সেন্টার বলেছে, বঙ্গোর প্রধান প্রতিদ্বন্দ্বী আলবার্ট ওন্ডো ওসা ৩০ দশমিক ৭৭ শতাংশ ভোট পেয়েছেন, যেখানে বোঙ্গো পেয়েছেন ৬৪ দশমিক ২৭ শতাংশ ভোট।

শনিবার ইন্টারনেট সংযোগ স্থগিত ও কারফিউ জারির পর বিরোধী শিবির বলে, নির্বাচনটি ‘আলি বোঙ্গো এবং তার সমর্থকদের দ্বারা সংগঠিত একটি জালিয়াতি’ ছিলো।









মন্তব্য