ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৭-২৭ ১৭:৫৯:৪৫




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৭-২৭ ১৭:৫৯:৪৫




  • জাতীয়
  • বাংলাদেশে নির্বাচন ঘিরে রাজনৈতিক-আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা যুক্তরাষ্ট্রের.

বাংলাদেশে নির্বাচন ঘিরে রাজনৈতিক-আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা যুক্তরাষ্ট্রের

বাংলাদেশে নির্বাচন ঘিরে রাজনৈতিক-আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা যুক্তরাষ্ট্রের


আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। বুধবার (২৬ জুলাই) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে প্রকাশিত বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ নিয়ে এক প্রতিবেদনে এ আশঙ্কা প্রকাশ করা হয়। ২০২৩ সালে বিশ্বের ১৬০টিরও বেশি দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ মূল্যায়ন করে প্রতিবেদনটি তৈরি করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এতে বলা হয়, ঐতিহাসিকভাবে মধ্যপন্থী, ধর্মনিরপেক্ষ, শান্তিপূর্ণ ও স্থিতিশীল রাষ্ট্র বাংলাদেশ। কিন্তু ২০২৩ সালের শেষদিক কিংবা ২০২৪ সালের প্রথমদিকে সাধারণ নির্বাচন কাছাকাছি আসার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তার অবনতি হতে পারে। সবশেষ ২০১৮ সালের ডিসেম্বরের জাতীয় নির্বাচন ভয়ভীতি, অনিয়ম, সহিংসতায় প্রভাবিত হয়। এরপর ক্ষমতাসীন সরকারের কিছু পদক্ষেপে বিরোধী দল, বিচার বিভাগ, গণমাধ্যম ও জনগণের স্বাধীনতা ক্ষুণ্ণ হয়েছে।

ডলার ঘাটতি মেটাতে আইএমএফ থেকে ঋণ নিয়েছে বাংলাদেশ।  ২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত ৬ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি হয়েছে। ইউএস কোম্পানি দেশটিতে বিনিয়োগ করেছে। দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে কৌশলগত অবস্থান এবং বড় শ্রমশক্তির কারণে এ পথে হাঁটা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাংলাদেশে নির্ভরযোগ্য বিদ্যুৎ নিশ্চিত করতে অপর্যাপ্ত অবকাঠামো, সীমিত অর্থায়নের উপকরণ, আমলাতান্ত্রিক জটিলতা, শ্রম আইন শিথিল এবং দুর্নীতি বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত করছে। তবে দেশটি ধীরে ধীরে উন্নতি করছে। তবে এখনও বিদেশি বিনিয়োগ নীতি পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি বাংলাদেশ। যুক্তরাষ্ট্র মনে করে- শ্রম, মেধা সম্পত্তি অধিকার (আইপিআর) এবং পরিবেশের ক্ষেত্রে দেশটি সময়োপযোগী আইন প্রণয়ন করেছে। কিন্তু সেগুলো কার্যকরভাবে প্রয়োগ হচ্ছে না। 

গত এক দশকে অগ্নিনির্বাপণ ও নিরাপত্তার মানোন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে বাংলাদেশ। তবে শ্রমিকদের স্বাধীনতা সীমিত।পরিবেশগত অনেক সম্মেলনে যোগ দিয়েছে দেশটি। তবুও বায়ুদূষণে বিশ্বের সবচেয়ে অন্যতম খারাপ শহর ঢাকা।









মন্তব্য