ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৪-১৩ ১৭:২৯:৩৬




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০৪-১৩ ১৭:২৯:৩৬




  • আন্তর্জাতিক
  • জাতিসংঘের মহাসচিবের ওপর গোয়েন্দাগিরি করেছে যুক্তরাষ্ট্র.

জাতিসংঘের মহাসচিবের ওপর গোয়েন্দাগিরি করেছে যুক্তরাষ্ট্র

জাতিসংঘের মহাসচিবের ওপর গোয়েন্দাগিরি করেছে যুক্তরাষ্ট্র


ডেইলি বাংলা টাইমস: জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেসের ওপর গোয়েন্দাগিরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বাস জাতিসংঘের মহাসচিব রাশিয়ার স্বার্থ পূরণ করতে খুব ইচ্ছুক। অনলাইনে ফাঁস হওয়া নথিতে এ বিষয়টি উঠে এসেছে।


নথিগুলো পর্যবেক্ষণ করে বোঝা গেছে, ওয়াশিংটন গুতেরেসকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। বেশ কয়েকটি নথিতে গুতেরেস এবং তার ডেপুটির ব্যক্তিগত যোগাযোগের বর্ণনা রয়েছে।



নথিতে ইউক্রেনের যুদ্ধ এবং বেশ কয়েকজন আফ্রিকান নেতার বিষয়ে গুতেরেসের অকপট পর্যবেক্ষণ রয়েছে। একটি ফাঁস হওয়া নথিতে কৃষ্ণ সাগরে শস্য চুক্তির উপর আলোকপাত করা হয়েছে। বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটের আশঙ্কার পরে জুলাই মাসে জাতিসংঘ এবং তুরস্কের মধ্যস্থতায় এই চুক্তি হয়েছিল। নথিতে দেখা গেছে, গুতেরেস চুক্তিটি রক্ষা করতে এতটাই আগ্রহী ছিলেন যে, তিনি রাশিয়ার স্বার্থকে পূরণ করতে ইচ্ছুক ছিলেন।


নথিতে বলা হয়েছে, ‘গুতেরেস রাশিয়ার রপ্তানি করার ক্ষমতা উন্নয়নের জন্য তার প্রচেষ্টার উপর জোর দিয়েছিলেন। এমনকি এর সঙ্গে যদি নিষেধজ্ঞার কবেল থাকা রাশিয়ার ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্পৃক্ততা থাকলেও। ফেব্রুয়ারিতে গুতেরেসের কর্মকাণ্ড ইউক্রেনের জন্য মস্কোকে দায়বদ্ধ রাখার বৃহত্তর প্রচেষ্টাকে দুর্বল করে দিয়েছিল।’









মন্তব্য