ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০১-১০ ১৬:০০:০০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-০১-১০ ১৬:০০:০০




  • আন্তর্জাতিক
  • সোলেডার দখলের রাশিয়ার দাবি প্রত্যাখান করেছে ইউক্রেন.

সোলেডার দখলের রাশিয়ার দাবি প্রত্যাখান করেছে ইউক্রেন

সোলেডার দখলের রাশিয়ার দাবি প্রত্যাখান করেছে ইউক্রেন


ডেইলি বাংলা টাইমস:

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গ্রুপের সৈন্যরা ইউক্রেনের পূর্বাঞ্চলের লবণ খনি সমৃদ্ধ শহর সোলেদারের নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে রাশিয়ার এই দাবি প্রত্যাখান করেছে ইউক্রেনের সামরিক বাহিনী।

বুধবার ইউক্রেনীয় সামরিক বাহিনীর কৌশলগত যোগাযোগ শাখা এক বিবৃতিতে বলেছে, সোলেদার ইউক্রেনের ছিল, আছে এবং থাকবে। তাদের দাবি, ওয়াগনার গ্রুপ যে ছবিগুলো সোলেদারে তোলা হয়েছে বলে রাশিয়ান মিডিয়ায় বলেছে সেগুলো অন্য কোথাও তোলা হয়েছে। এর আগেও কিয়েভ দাবি করেছিল তাদের সেনারা শহরটির নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

পূর্ব সামরিক কমান্ডের মুখপাত্র সেরহি চেরেভাতি ইউক্রেনীয় টেলিভিশনকে বলেন, রাশিয়ান বাহিনী এখনও শহরটি নিয়ন্ত্রণে নিতে পারেনি। ইউক্রেনীয় বাহিনী রাশিয়ান বাহিনীকে সামনের লাইনগুলি ভেঙে যেতে দেয়নি। সেখানে একটি জটিল পরিস্থিতি রয়েছে, এখন প্রচণ্ড যুদ্ধ চলছে।

এদিকে রুশ বার্তা সংস্থাগুলোর প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাতেই রাশিয়ার ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বলেছেন, সোলেদারের পুরো অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে তাদের সৈন্যরা। কিন্তু শহরের কেন্দ্রস্থলে এখনও লড়াই চলছে বলেও জানিয়েছেন তিনি।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও মঙ্গলবার বলেছে, রাশিয়ান এবং ভাড়াটে ওয়াগনার গ্রুপের বাহিনী সম্ভবত গত চার দিনের অগ্রগতির পরে ডনবাস শিল্প অঞ্চলের বেশিরভাগ শহরের নিয়ন্ত্রণে রয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, সোলেদার দখল করা রাশিয়ান বাহিনীর জন্য সুবিধাজনক হবে, কারণ তারা দক্ষিণ-পশ্চিমে কয়েক কিলোমিটার দূরে বাখমুত শহরের নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। যেখানে প্রায় ১১ মাস আগে রাশিয়া আক্রমণ করার পর থেকে উভয় পক্ষের সৈন্যরা সবচেয়ে তীব্র লড়াই ও ক্ষতি হয়েছে। এছাড়াও সোলেদার ও এর বিশাল লবন খনিগুলোর দখল রাশিয়ার জন্য সামরিক ও বাণিজ্যিকভাবে মূল্যবান হবে।

বিশিষ্ট সাংবাদিক ইউরি বুটুসভ, যিনি সোলেদারে ইউক্রেনীয় সৈন্যদের সাথে যুক্ত, অনলাইন নিউজ আউটলেট নিউ ভয়েসে লিখেছেন, রাশিয়ান বাহিনী শহরের প্রধান ইউক্রেনীয় রসদ সরবরাহ রুটের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

তিনি বলেন, এটি একটি সম্পূর্ণ ঘেরাও নয়, তবে রুট বরাবর স্বাভাবিক রসদ সরবরাহ অসম্ভব এবং এটি প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ।

সূত্র: রয়টার্স, এএফপি









মন্তব্য