ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৩-০৬ ০০:১৮:১৩




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০৩-০৬ ০০:১৮:১৩




  • আইন-আদালত
  • অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান.

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়: ডা. রায়হান


এম মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ বলেন, ‘আসলে তার বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েও কোনো কাজ হয় না। কারণ তার হাত অনেক লম্বা। সে কোন ক্ষমতাবলে এমন করে, তা আমার জানা নেই।’

অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয় বলে জানিয়েছেন ছাত্রের পায়ে গুলি করা সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের শিক্ষক ডা. রায়হান শরীফ।


রাজশাহী মেডিক্যাল কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি থাকার সময় থেকেই অস্ত্র নিয়ে চলাফেরা করতেন তিনি। সেসময় অবৈধ অস্ত্র নিয়ে পুলিশের হাতে ধরা পরলেও হয়নি কোনো শাস্তি।


৩৯তম বিসিএস পাওয়ার পর নিজ জেলায় চাকরি আর বাবা জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য হওয়ার সুবাদে তার চলাফেরা ছিল বেপরোয়া। অস্ত্র নিয়ে ক্লাসে ঢুকলেও এতদিন ভয়ে মুখ খোলেননি কেউ।


তবে আরাফাত আমিন তমালকে গুলি করার পর বদলেছে শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের চিত্র। ডা. রায়হানের চূড়ান্ত শাস্তির দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এ ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তরাও। সেই সঙ্গে একের পর এক রায়হান শরীফের কুকীর্তির খবর বের হচ্ছে।


ঘটনার অনুসন্ধানে গিয়ে জানা যায়, ছাত্রজীবন থেকেই সরকার দলীয় ছাত্রলীগের পদে থাকায় তার বিলাসবহুল জীবনযাপনে অভ্যস্ত এ শিক্ষক। অবৈধ অস্ত্র নিয়ে বেপরোয়া চলাফেরার কারণে আতঙ্কে থাকতেন তার মেডিক্যালের সহপাঠী ও শিক্ষকরা।

রাজশাহী মেডিক্যাল কলেজের ৫২তম ব্যাচের ছাত্র রায়হান শরীফ ৩৯তম বিসিএসে উত্তীর্ণ হওয়ার পর শুরুতে সিরাজগঞ্জের বিভিন্ন হাসপাতালে চাকরি করেন। পরে গত বছরের ২২ মার্চ সিরাজগঞ্জ শহীদ এম মুনসুর আলী মেডিক্যাল কলেজে কমিউনিটি মেডিসিন বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন তিনি।


নির্দিষ্ট একটি বিভাগের শিক্ষক হলেও তিনি সব বিভাগের ক্লাস নিতেন। ক্লাসে ঢোকার সময় তিনি সবসময় সঙ্গে অস্ত্র বহন করতেন। অস্ত্র দেখিয়ে শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন করতেন, এমনকি অনেক ছাত্রীকে যৌন হয়রানি করতেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায়।


সবশেষ তার রোষের বলি হয়েছেন শিক্ষার্থী তমাল। সোমবার ফরেন্সিক বিভাগের মৌখিক পরীক্ষা চলাকালে তৃতীয় বর্ষের ওই ছাত্রকে গুলি করেন তিনি।


অনুসন্ধানে আরও জানা যায়, ২০১৯ সালে বিয়ে করেন ডা. রায়হান। বিয়ের পর থেকে তার স্ত্রী ডা. চৈতী হানির সঙ্গে সদ্ভাব ছিল না তার। এক পর্যায়ে ২০২২ সালে তাদের বিয়ে বিচ্ছেদ ঘটে।


এ বিষয়ে জানতে ডা. রায়হানের সাবেক শ্বশুরবাড়ির লোকজনের সঙ্গে যোগাযোগ করে নিউজবাংলা।


নাম না প্রকাশ করার শর্তে তারা জানান, বৈবাহিক জীবনে স্বামীকে অবৈধ অস্ত্র ব্যবহারে বারবার মানা করেও হতাশ হয়েছেন ডা. হানি। উল্টো এসব কারণে মাঝে মাঝে স্ত্রীকে বেদম মারপিট করতেন তিনি। মাথায় পিস্তল ঠেকিয়েও অনেক সময় স্ত্রীকে নির্যাতন করার অভিযোগ আনেন তারা।


মঙ্গলবার সন্ধ্যায় সিরাজগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন ডা. রায়হান শরীফ। এসময় নিজের কাছে অবৈধ অস্ত্র রাখা ও শিক্ষার্থীকে গুলি করার কথা স্বীকার করেন তিনি।


জবানবন্দি শেষে কারাগারে যাওয়ার পথে তাকে ঘিরে ধরেন সাংবাদিকরা। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অস্ত্র ছাড়া নিজেকে নিঃস্ব মনে হয়।’

আহত আরাফাত আমিন তমাল নিউজবাংলাকে বলেন, ‘স্যার সোমবার ক্লাসে এসে নানা প্রশ্ন জিজ্ঞাসা করার এক পর্যায়ে আমাকে বলেন- পাখি পালন করস? আমি বলি- জি স্যার। তখন তিনি বলেন- আমারও পাখি আছে। এটা বলেই তিনি পিস্তল বের করে আমাকে গুলি করেন।’

অভিযুক্ত ওই শিক্ষকের বাড়ি তল্লাশি করে ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলি, ৪টি ম্যাগজিন, ২টি বিদেশি কাতানা, ১০টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ২টি ব্রাশ নাকেল ও ১টি গুলির খোসা উদ্ধার করে পুলিশ। ছবি: নিউজবাংলা

এসব বিষয়ে জানতে চাইলে এম মনসুর আলী মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. আমিরুল হোসেন চৌধুরী বলেন, ‘ক্যাম্পাসে অস্ত্র বহনের বিষয়টি নিয়ে আমি শরীফকে (ডা. রায়হান) দুইবার কারণ দর্শানোর নোটিশ (শোকজ) করেছি, কিন্তু তিনি কোনো জবাব দেননি।’


অধ্যক্ষ বলেন, ‘আসলে তার বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ দিয়েও কোনো কাজ হয় না। কারণ তার হাত অনেক লম্বা। সে কোন ক্ষমতাবলে এমন করে, তা আমার জানা নেই।’


মঙ্গলবার পরিদর্শনে এসে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জিদ খুরশিদ বলেন, ‘আমরা তদন্ত করে দ্রুত প্রতিবেদন জামা দেব। তবে তার বিরুদ্ধে যেসব অভিযোগ পাচ্ছি, তা আগে জানলে অনেক আগেই তার বিরুদ্ধে ব্যবস্থা নিতাম।


‘আমরা এই ঘটনার চুলচেরা বিশ্লেষণ করছি। তার বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা মিললে কঠোর শাস্তি যেন পান, সে বিষয়ে আমাদের প্রচেষ্টা অব্যহত থাকবে।’


সিরাজগঞ্জ পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল বলেন, ‘অভিযুক্ত ওই শিক্ষকের বাড়ি তল্লাশি করে ২টি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলি, ৪টি ম্যাগজিন, ২টি বিদেশি কাতানা, ১০টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ২টি ব্রাশ নাকেল ও ১টি গুলির খোসা উদ্ধার করা হয়েছে।’


তিনি জানান, আদালতের মাধ্যোমে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধ দুটি মামলা হয়েছে। মামলা দুটি তদন্ত করে রিপোর্ট জমা দেয়া হবে।


এদিকে ডা. রায়হান শরীফের শাস্তির দাবিতে মঙ্গলবার কলেজ ক্যাম্পাসে ঘণ্টাব্যাপী বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। তারা অভিযুক্ত শিক্ষকের বিএমডিসির রেজিস্ট্রশন বাতিল, সরকারি চাকরি থেকে স্থায়ী বহিষ্কার, দৃষ্টান্তমূলক শাস্তি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ বেশ কয়েক দফা দাবি জানিয়েছেন।









মন্তব্য