ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৬ ১১:৪৭:৩৭




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৬ ১১:৪৭:৩৭




  • জাতীয়
  • গত অর্থবছরে রেলে লোকসান ১৫২৪ কোটি টাকা.

গত অর্থবছরে রেলে লোকসান ১৫২৪ কোটি টাকা

গত অর্থবছরে রেলে লোকসান ১৫২৪ কোটি টাকা




বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে রেলমন্ত্রী জানান, গত অর্থ বছরে রেলওয়ের আয়ের তুলনায় ১৫২৪ কোটি টাকা ব্যয় বেশি হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম।


আয়ের তুলনায় ১৫২৪ কোটি টাকা ব্যয় বেশি হয়েছে। এ ব্যয়ের মধ্যে বাংলাদেশ রেলওয়ের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, পেনশন ইত্যাদি অন্তর্ভুক্ত ছিল বলে জানিয়ে রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, ২০২২-২০২৩ অর্থ বছরের রেলওয়ের ব্যয় ছিল ৩৩০৭ কোটি টাকা, পক্ষান্তরে রেলওয়ের আয় ছিল ১৭৮৩ কোটি টাকা।


এছাড়া রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী, স্কুল, হাসপাতালের মাধ্যমেও দেশের জনগণ সামাজিক ও নিরাপত্তামূলক সেবা পেয়ে আসছে, যার ব্যয় রেলওয়ে থেকে নির্বাহ করা হয়। এতে রেলওয়ের ব্যয় বৃদ্ধি পাচ্ছে। মূলত স্বল্প খরচে জনগণকে সেবা দেওয়ার সরকারি নীতির কারণে ভাড়া বৃদ্ধিপূর্বক আয়-ব্যয়ের সমন্বয় করা হচ্ছে না।


রেলমন্ত্রী আরও বলেন, সরকারের পলিসি অনুযায়ী বাংলাদেশ রেলওয়েকে বাণিজ্যিক তথা লাভজনক/অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে নয়, সেবাদানকারী সংস্থা হিসেবেই বিবেচনা করা হয়ে থাকে।


উল্লেখ্য, সারাদেশে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের সঙ্গে রেলওয়েও সমানতালে তাদের উন্নয়ন করছে। সারাদেশে নতুন করে বিভিন্ন রুটে রেলপথ চালু করার পরও রেলওয়েকে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করানো যাচ্ছে না। রেলওয়ের হিসাব মতে, ২০২০-২১ অর্থবছরে সংস্থাটি লোকসান দিয়েছে ১ হাজার ৩৮৫ কোটি টাকা। আগের অর্থবছরে লোকসান হয়েছে ২ হাজার ৮৭ কোটি টাকা। ২০১৮-১৯ সালে লোকসান ছিল ১ হাজার ৭৫১ কোটি টাকা।









মন্তব্য