ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৬ ০০:৫৪:৩১




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৪-০২-১৬ ০০:৫৪:৩১




  • প্রবাসী
  • ৮৩ বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠাল মালদ্বীপ.

৮৩ বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠাল মালদ্বীপ

৮৩ বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠাল মালদ্বীপ



গত কয়েক সপ্তাহ ধরে মালদ্বীপে অবৈধভাবে বসবাসকারীদের গ্রেপ্তারে সাঁড়াশি অভিযান চালাচ্ছে দেশটির নতুন সরকার। জানা গেছে, অবৈধ আবাসন, শ্রম ও ব্যবসায়িক আইন লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের মধ্যে ১৮৬ বাংলাদেশি রয়েছে। তাদের ঢাকা ফেরত পাঠানো হয়েছে। মালদ্বীপে অবৈধ অভিবাসীদের কোটা শূন্যে নিয়ে আসতে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছে দেশটির ইমিগ্রেশন ও স্থানীয় প্রশাসন।


মালেভিত্তিক নিউজ আউটলেট আধাধু বলছে, মালদ্বীপে অবৈধ কোনো ব্যবসা রাখতে চায় না সরকার। এর অংশ হিসেবে ১৮৬ জন বিদেশিকে বিতাড়িত করেছে মালদ্বীপ।



দেশটির ইমিগ্রেশন কন্ট্রোলার শামান ওয়াহেদ এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ১২টি দেশের মোট ১৮৬ জন অবৈধ অভিবাসীদের তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। এসব অভিবাসীর মধ্যে বাংলাদেশি ৮৩ জন, ভারতীয় ৪৩ জন, শ্রীলঙ্কান ২৫ জন, নেপালের ৮ জন, পাকিস্তানের ১ জন, থাইল্যান্ডের ৭ জন, ফিলিপিন্সের ৪ জন, ভিয়েতনামের ৮ জন, রাশিয়ান ১ জন, লাটভিয়ার ১ জন, ব্রাজিলের ২ জন ও নাইজেরিয়ার ৩ নাগরিক রয়েছেন। স্থানীয় আইন অনুযায়ী তাদের অনেককে জরিমানাও করা হয়েছে। ইমিগ্রেশন কন্ট্রোলার আরও জানান, দেশটিতে ফৌজদারি অপরাধে জড়িত অভিবাসী শ্রমিকদের খুঁজে বের করার জন্য পরিচালিত অভিযানে আরও বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। শুধুমাত্র যাদের মধ্যে বৈধ কাগজপত্র এবং পাসপোর্ট আছে তাদের ফেরত পাঠানো হয়েছে।


শামান ওয়াহেদ জানান, ইমিগ্রেশন এবং পুলিশ সপ্তাহে দুই বা তিনবার ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করছে। অভিযানগুলো কোনো নির্দিষ্ট দেশ বা গ্রুপকে লক্ষ্য করে পরিচালিত হচ্ছে না। ফেরত পাঠানো অভিবাসীদের সংঘটিত অপরাধের মধ্যে ভিসা লঙ্ঘন এবং মাদক মামলা, এক মালিকের ভিসায় আসার পর অন্য মালিকের হয়ে কাজ করা বা অবৈধভাবে ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হওয়ায় কথা জানান তিনি। এদিকে গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী আলী ইহুসান এক সংবাদ সম্মেলনে বলেন, অবৈধ কোনো ব্যবসা না রাখতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে তাদের মন্ত্রণালয়। বিভিন্ন নামে যেসব প্রতিষ্ঠান অবৈধ ব্যবসা করছে, তাদের চিহ্নিত করা হয়েছে।









মন্তব্য