ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২২-১২-১৫ ১৬:০০:০০




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২২-১২-১৫ ১৬:০০:০০




মহান বিজয় দিবস আজ

Staff Repoter

মহান বিজয় দিবস আজ

Staff Repoter


১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাঙালি জাতি পরাধীনতার শেকল ভেঙে প্রথম স্বাধীনতার স্বাদ গ্রহণ করে। ২৪ বছরের নাগপাশ ছিন্ন করে জাতির ভাগ্যাকাশে দেখা দেয় এক নতুন সূর্যোদয়। প্রভাত সূর্যের রক্ত-আভা ছড়িয়ে পড়ে দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। সমস্বরে একটি ধ্বনি যেন নতুন বার্তা ছড়িয়ে দেয় ‘জয়বাংলা’ বাংলার জয়, পূর্ব দিগন্তে সূর্য উঠেছে, রক্ত লাল, রক্ত লাল, রক্ত লাল। মহামুক্তির আনন্দ ঘোর এই দিনে এক নতুন উল্লাস জাতির প্রাণ সঞ্চার করে। বাঙালি খুঁজে পায় আপন সত্ত্বা।


আজ সেই অবিস্মরণীয় গৌরবময় দিন। মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বগাঁথা ইতিহাস, একটি লালসবুজ পতাকা উড়নোর দিন। স্বাধীন বাংলাদেশের ৫১তম বর্ষে যাত্রা শুরুর দিন।


দিনটি যথাযথ মর্যাদায় পালনের ঐতিহ্য অনুযায়ী আজ প্রভাতে ৩১টি তোপ ধ্বনির মধ্যদিয়ে শুরু হবে জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা নিবেদনের পালা। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সাভার জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তববক অর্পণ করবেন।


অন্যদিকে এ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ঘিরে নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। শুধু স্মৃতিসৌধ এলাকায় কর্তব্যরত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর তিন হাজারের বেশি সদস্য। নিরাপত্তায় কোনো ঘাটিত নেই বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।


জানা গেছে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধারা জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর বাংলাদেশে অবস্থনরত বিদেশি কূটনীতিকবৃন্দ, মুক্তিযুদ্ধে মিত্রবাহিনীর সদস্য হিসেবে অংশগ্রহণকারী আমন্ত্রিত ভারতীয় সেনাবাহিনীর সদস্যবৃন্দ এবং পরবর্তীতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্যে খুলে দেওয়া স্মৃতিসৌধ।


এছাড়া সকাল সাড়ে ১০টায় তেজগাঁও পুরাতন বিমানবন্দরে জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন। প্রধানমন্ত্রীও এ কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন।









মন্তব্য