ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-১২ ২২:৫৬:৫৮




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১১-১২ ২২:৫৬:৫৮




অস্ত্র নিয়ে মহড়া আওয়ামী লীগ নেতার

অস্ত্র নিয়ে মহড়া আওয়ামী লীগ নেতার


ময়মনসিংহের নান্দাইলে প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র নিয়ে মহড়া দিয়েছেন সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুস সালামের অনুসারীরা।রোববার দুপুরে নান্দাইল পৌর শহরে বিএনপির নৈরাজ্য ও আগুন সন্ত্রাসের প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিলে এ মহড়া দেওয়া হয়।

মিছিলে উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে নেতাকর্মীরা অংশ নেন। এ সময় তারা একটি জাতীয় দৈনিকে আব্দুস সালামকে নিয়ে ‘নেতিবাচক’ সংবাদ প্রকাশের প্রতিবাদ জানান।

মিছিলে অংশ নেওয়া কিছু কর্মীর হাতে সাংবাদিকদের বিরুদ্ধে নানা স্লোগান লেখা প্ল্যাকার্ড দেখা যায়। একটি প্ল্যাকার্ডে লেখা ছিল– ‘বঙ্গবন্ধুর বাংলায় হলুদ সাংবাদিকের ঠাঁই নাই।’ অপর একটি প্ল্যাকার্ডের লেখা– ‘দালালি নয়, সৎ পেশাদার সাংবাদিক চাই।’

নান্দাইল সরকারি শহীদ স্মৃতি আদর্শ কলেজ মাঠ থেকে মিছিলটি পুরান বাজার বাসস্ট্যান্ড সড়কের দলীয় কার্যালয়ের সামনে গিয়ে সমাবেশ করে। আওয়ামী লীগের নারী কর্মীদের মিছিলের নেতৃত্ব দেন আব্দুস সালামের মেয়ে ওয়াহিদা হোসেন রূপা।

এ সময় তাঁর পাশে জিন্সের প্যান্ট ও কেডস পরা এক ব্যক্তিকে আগ্নেয়াস্ত্র বহন করতে দেখা গেছে। তবে এ মিছিলে প্রথমে আব্দুস সালাম ছিলেন না। তিনি আরেকটি মিছিল নিয়ে মাঝপথে এটির সঙ্গে যুক্ত হন। সে সময় অস্ত্রধারীকে দেখা যায়নি। মিছিলের কারণে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কে দীর্ঘক্ষণ যানবাহন চলাচল বন্ধ ছিল।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শাহান বলেন, অস্ত্রধারী ওই ব্যক্তি দেহরক্ষী। তাঁর নাম মো. কামরুজ্জামান। তিনি বাগেরহাটের কুমারখালী গ্রামের বাসিন্দা। কামরুজ্জমান নান্দাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুস সালামের মেয়ে ওয়াহিদা হোসেনের স্বামী জাহিদ হাসান প্রীতমের দেহরক্ষী। অস্ত্রটি লাইসেন্স করা। কামরুজ্জামান সার্বক্ষণিক তাঁর সঙ্গে থাকেন। অস্ত্রটি গাড়ি বা অন্য কোথাও রেখে এলে প্রীতমের নিরাপত্তার ব্যাঘাত ঘটতে পারে। এ ছাড়া রেখে এলে খোয়া যাওয়ারও সম্ভাবনা থাকে। তাই এটি সঙ্গে থাকায় দৃশ্যমান হয়েছে। তবে বিষয়টি নজরে আসার পরপরই কামরুজ্জামানকে আমরা সরিয়ে দিয়েছি।

লাইসেন্স করা আগ্নেয়াস্ত্র নিয়ে এ ধরনের মহড়াকে বেআইনি বলছে প্রশাসন। বিষয়টি নজরে আসায় অস্ত্রধারীকে খুঁজতে শুরু করেছে পুলিশ।

ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) শামিম হোসেন বলেন, প্রকাশ্যে অস্ত্রের মহড়া কেউ দিতে পারে না। বিষয়টি নজরে আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক মোস্তাফিজার রহমান বলেন, ‘কারও কাছে লাইসেন্স করা অস্ত্র থাকলেও তা প্রকাশ্যে প্রদর্শন করার সুযোগ নেই। আমরা খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬-এর অনুচ্ছেদ ২৫ (গ) অনুযায়ী, আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারী কোনো ব্যক্তি নিজে ব্যতীত অন্য কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গের ব্যক্তিগত নিরাপত্তা বা সম্পত্তি রক্ষার জন্য অস্ত্রধারী প্রহরী হিসেবে নিয়োজিত হতে পারবেন না।

একই ধারার ২৫ (ক) অনুযায়ী, কোনো ব্যক্তি স্বীয় লাইসেন্স এন্ট্রিকৃত অস্ত্র আত্মরক্ষার নিমিত্তে নিজে বহন/ব্যবহার করতে পারবেন। তবে অন্যের ভীতি/বিরক্তির উদ্রেক করতে পারে, এভাবে অস্ত্র প্রদর্শন করা যাবে না। আবার কোনো ক্ষেত্রে যদি আগ্নেয়াস্ত্রটি মালিকের দেহরক্ষী ব্যবহার করেন, তাহলে দেহরক্ষীর নামে লাইসেন্স থাকতে হবে।

গত ২৯ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী রঞ্জিত কুমার বর্মণ একটি আইনি নোটিশ দেন সাবেক এমপি অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুস সালামসহ ছয়জনকে। কিশোরগঞ্জের হোসেনপুরের সিদ্দিক হোসেনের পক্ষে এটি দেওয়া হয়।












মন্তব্য