ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-০৭ ১৪:০০:৩৯




ডেইলি বাংলা টাইমস :


প্রকাশিত : ২০২৩-১০-০৭ ১৪:০০:৩৯




থার্ড টার্মিনাল উদ্বোধন

থার্ড টার্মিনাল উদ্বোধন


শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহু কাঙ্ক্ষিত তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন অনুষ্ঠান শুরু হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আধুনিক এই টার্মিনালের প্রথম বডিং পাস পেয়েছেন প্রধানমন্ত্রী।
শনিবার (৭ অক্টোবর) সকাল ১০টার পর অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সাড়ে ১০টার দিকে প্রতীকীভাবে টার্মিনালের স্বয়ংক্রিয় ইমিগ্রেশন ও টিকেট কাউন্টারে বডিং পাস নেন তিনি। বডিং পাশের মাধ্যমে অল্প পরিসরে চালু হলো দেশের আধুনিক প্রযুক্তি সম্পন্ন টার্মিনাল।
বিশ্বের আধুনিক বিমানবন্দরগুলোর মতই নানা সুবিধা মিলবে তৃতীয় এ টার্মিনালে। সরকারের অগ্রাধিকারভিত্তিক এ মেগা প্রকল্পের বিমানবন্দরটির ভবনটির নকশা করেছেন চাঙ্গি বিমানবন্দরের আর্কিটেক্ট রোহানি বাহারিন।
টার্মিনালটিতে যাত্রীদের জন্য আছে অত্যাধুনিক সব সুবিধা। ই-গেট, হাতের স্পর্শ ছাড়া চেকিং, যাত্রীদের চলাচলে কৃত্রিম বুদ্ধিমত্তার সংকেত ব্যবস্থা ও নিজেই নিজের ইমিগ্রেশন সম্পন্ন করা যাবে এ টার্মিনালে।

টার্মিনালটিতে ২৬টি বোর্ডিং ব্রিজের ব্যবস্থা থাকবে এর মধ্য আজ ১২টি বোর্ডিং ব্রিজ চালু করা হবে।

এছাড়া টার্মিনালে বহির্গমনের জন্য মোট ১১৫টি চেক-ইন কাউন্টার আছে। যার মধ্যে ১৫টি সেলফ সার্ভিস চেক-ইন কাউন্টার। ১০টি স্বয়ংক্রিয় পাসপোর্ট নিয়ন্ত্রণ কাউন্টারসহ বহির্গমন ইমিগ্রেশন কাউন্টার আছে ৬৬টি। যাত্রীদের জন্য ৫টি স্বয়ংক্রিয় চেক-ইন কাউন্টারসহ মোট ৫৯টি কাউন্টার রয়েছে এখানে।

মনোমুগ্ধকর বাহারি নকশার এই টার্মিনালে ১৬টি ব্যাগেজ বেল্ট স্থাপন করা হয়েছে। অতিরিক্ত ওজনের ব্যাগেজের জন্য থাকবে চারটি পৃথক বেল্ট। এছাড়া ১ হাজার ৪৪টি গাড়ি ধারণক্ষমতা সম্পন্ন বহুতল কার পার্কিং তৈরি করা হয়েছে।

বিশেষ উড়োজাহাজ পার্কিং স্পেস থাকবে টার্মিনালটিতে। একসঙ্গে যেখানে ৩৭টি উড়োজাহাজ পার্কিং করে রাখা যাবে। ভবিষ্যতে ট্রানজিট বিমানবন্দর হিসেবে করার পরিকল্পনাও রয়েছে কর্তৃপক্ষের।

সবমিলে ২০২৪ সালে শতভাগ শেষ হবে আধুনিক এই টার্মিনালের কাজ। আজকের সফট উদ্বোধনের মাধ্যমে অল্প পরিসরে হলেও বিশ্বের আধুনিক বিমানবন্দরগুলোর মত সেবা পাবে বাংলাদেশের যাত্রীরাও।









মন্তব্য